জাপানে বন্যা-ভূমিধসে নিহত ৬০

জাপানে বন্যা-ভূমিধসে নিহত ৬০

ঢাকা, ৮ জুলাই (জাস্ট নিউজ) : জাপানে কয়েক দিনের প্রবল বর্ষণে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে অর্ধশতাধিক। দেশটির পশ্চিম ও মধ্য অঞ্চলে টানা বর্ষণ চলছে বলে রবিবার জাপান টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রবল বর্ষণের কারণে দুটি অঞ্চলের ১৬ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। জাপানের আবহাওয়া বিভাগ পশ্চিমের প্রধান দ্বীপ হনশুর চারটি এলাকার জন্য বিশেষ সতর্কতা জারি করেছে।

বর্ষণকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে এসব এলাকার বাসিন্দাদের ভূমিধস, নদীর পানির উচ্চতা বৃদ্ধি ও তীব্র বাতাসের ব্যাপারে সতর্ক থাকতে অনুরোধ জানানো হয়েছে।

আবহাওয়া বিভাগ আরো জানিয়েছে, শুক্র ও শনিবার সকালের মধ্যে টোকিও থেকে ৬০০ কিলোমিটার দূরের এলাকা শিকোকু দ্বীপের মতোইয়ামা শহরে ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এলাকাগুলোতে রবিবারও প্রবল বর্ষণ হতে পারে। হিরোশিমার পশ্চিমাঞ্চলীয় একটি শহরে সেতু থেকে নদীতে পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। কিয়োটোর ৫৬ কিলোমিটার পূর্বের শহর তাকাশিমায় আবর্জনা সরানোর সময় খালে ভেসে গিয়ে ৭৭ বছর বয়সী এক বৃদ্ধ মারা গেছেন। এ ছাড়া ইহিম, হিরোশিমা ও ইমাগুচিতে ভূমিধসে আহত হয়ে গুরুতর অবস্থায় আরো পাঁচ ব্যক্তি।

বন্যা ও আরো ভূমিধসের আশঙ্কায় শনিবার সকালে ১৬ লাখেরও বেশি মানুষকে ঘরবাড়ি ছেড়ে সরে যাওয়ার আদেশ দেয়া হয়েছে। আরো ভূমিধস হতে পারে সেই আশঙ্কায় আরো ৩১ লাখ লোককে অন্যত্র সরে যাওয়ার পরামর্শ দিয়েছে অগ্নিনির্বাপন ও দুর্যোগ প্রশমন বিভাগ। আটকে পড়া, আহত ও নিহতদের উদ্ধারে প্রায় ৪৮ হাজার পুলিশ, ফায়ার ফাইটার ও স্বেচ্ছাসেবক কাজ করছে।

(জাস্ট নিউজ/এমআই/১১২২ঘ.)