জেলে কেমন আছেন নওয়াজ শরিফ ও তার মেয়ে?

জেলে কেমন আছেন নওয়াজ শরিফ ও তার মেয়ে?

ঢাকা, ১৪ জুলাই (জাস্ট নিউজ) : যুক্তরাজ্য থেকে দেশে ফিরেই গ্রেফতার হলেন দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মেয়ে মরিয়মকে নিয়েই জেলযাত্রা হয়েছে নওয়াজ শরিফের। ইতোমধ্যেই এক রাত কেটে গেছে হাজতে। জেলে কেমন আছেন এই হাইপ্রোফাইল হাজতিরা? বিলাসবহুল জীবনযাত্রায় অভ্যস্ত পাক নেতা ও তার মেয়ের জেলের প্রথম রাত কেমন কেটেছে?

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রের খবর, রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে 'বি' ক্লাস ব্যবস্থাপনায় রাখা হয়েছে নওয়াজ শরিফ ও তার মেয়েকে। সাধারণ বন্দিদের তুলনায় অনেকটাই বেশি সুযোগ-সুবিধা পান পাকিস্তানের 'বি' ক্লাস বন্দিরা। চাইলে নিজেদের টাকা খরচ করে ঘরে এয়ার কন্ডিশনার, টিভি লাগানোর সুযোগও রয়েছে। তবে শরিফ বা মরিয়মের ঘরে ইতোমধ্যেই এ সব বসেছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

পাকিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছিল, গ্রেফতারের পর শরিফ কন্যাকে রেস্ট-হাউজে রাখা হবে। সেটিকেই 'সাব-জেল' হিসেবে বিবেচনা করা হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। ৬৮ বছরের নওয়াজ শরিফ এবং তার মেয়ে বছর ৪৪-এর মরিয়ম নওয়াজ আপাতত রয়েছেন আদিয়ালা জেলেই।

পাকিস্তানে সোশ্যাল স্টেটাস, শিক্ষা, ভদ্র জীবনযাপনে অভ্যস্ত অভিযুক্তদের 'বি' ক্লাস বন্দির তকমা দেওয়া হয়। এই বিভাগের বন্দিরা জেলের অন্য কয়েদিদের পড়াশোনা শেখানোর দায়িত্ব পান। সশ্রম কারাবাস হয় না তাদের।

গত ৬ জুলাই লন্ডনের অভিজাত অ্যাভেনফিল্ড হাউসে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হন নওয়াজ। পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি কোর্ট তার অনুপস্থিতিতেই তাকে ১০ বছর ও মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদ দেন। সেইসঙ্গে মরিয়মের স্বামী ক্যাপ্টেন সফদারকে এক বছরের কারাদ দেওয়া হয়। কারাদে র পাশাপাশি নওয়াজকে ১ কোটি ৫০ লাখ পাউন্ড এবং মরিয়মকে ২০ লাখ পাউন্ড জরিমানা করা হয়। নওয়াজ পরিবারের লন্ডনের সব সম্পত্তি জব্দ করারও নির্দেশ দেন আদালত।

পানামা পেপারস কেলেঙ্কারি মামলার জেরে ২০১৭ সালে দেশটির সুপ্রিম কোর্ট তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজকে আজীবন রাজনীতিতে অযোগ্য ঘোষণা করেন। এরপর আদালতের নির্দেশে দলীয় প্রধানের পদও ছাড়তে হয় তাকে। স্বাভাবিকভাবেই তিনি সামনের নির্বাচনে অংশ নিতে পারছেন না। তবে রাজনৈতিক মহলে গুঞ্জন চলছে, জাতীয় নির্বাচন সামনে রেখে বর্তমানে ক্ষমতায় থাকা তার দল পিএমএল-এনের সমর্থকদের উজ্জীবিত করতেই তিনি গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নেন।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮০০ঘ.)