হেলসিঙ্কিতে ট্রাম্প-পুতিন যৌথ সংবাদ সম্মেলন

রাশিয়া কখনো বাইরের নির্বাচনে হস্তক্ষেপ করেনা: পুতিন, যুক্তরাষ্ট্র-রাশিয়ার উচিত এক সঙ্গে কাজ করা: ট্রাম্প

রাশিয়া  কখনো বাইরের নির্বাচনে হস্তক্ষেপ করেনা: পুতিন, যুক্তরাষ্ট্র-রাশিয়ার উচিত এক সঙ্গে  কাজ করা: ট্রাম্প

বিশেষ সংবাদদাতা, হেলসিঙ্কি, ১৬ জুলাই (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার আলোচিত হস্তক্ষেপে বিষয়টি নাকোচ করে দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া কখনো বাইরের কোনো নির্বাচন নিয়ে হস্তক্ষেপ করেনি, কখনো করতেও যাবে না।

সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির প্রেসিডেন্সিয়াল প্যালেসে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিব বৈঠক শেষে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং এ সংক্রান্ত ১২ রাশিয়ানের বিরুদ্ধ চার্জ গঠনে নিজের ক্ষোভ প্রকাশ করে পুতিন বলেন, "বিষয়টা কান্ডজ্ঞানহীন।"

দ্বিপাক্ষিক বৈঠকে পুতিনের সঙ্গে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, "আমি মনে করেছি বিষয়টি উত্থাপনের সেরা জায়গা এটি। এ নিয়ে বিস্তর কথা হয়েছে।"

রাশিয়ার সঙ্গে সম্পর্কের অবনতির জন্য পূবসুরিদের দায়ী করে ট্রাম্পের টুইট নিয়ে করা প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বলেন, "আমি মনে করি যুক্তরাষ্ট্র বোকার মতো কাজ করেছে। আমরা সবাই বোকার মতো কাজ করেছি।"

তিনি বলেন, "এ বিষয়টির জন্য আমাদের সবাইকে দায়ী করা উচিত। যুক্তরাষ্ট্রের উচিত রাশিয়ার সঙ্গে কাজ করে যাওয়া, আমরা একসঙ্গে বড় অনেক কিছু অর্জন করতে পারবো।"

চার ঘন্টা আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার বাজে সম্পর্কের উন্নতি ঘটেছে মন্তব্য করে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, "স্নায়ুযুদ্ধ চলকালীন সময়টাতেও রাশিয়া এবং যুক্তরাষ্ট্র দৃঢ় সম্পর্ক বজায় রাখতে সক্ষম ছিলো।এখন দুই দেশের সম্পর্কটা যে বাজে অবস্থায় দাঁড়িয়েছে তা আগে কখনো ছিলোনা।যাই হোক চার ঘন্টা আগে এ অবস্থার পরিবর্তন ঘটেছে।"

তিনি বলেন, "কোনো কিছু করতে অস্বীকৃতি জানানো, আর রাজনৈতিকভাবে তা মোকাবেলা সহজ কিছু নয়।" ট্রাম্প জানান তিনি সেই ঝুঁকি নিয়েছেন।

ট্রাম্প বলেন, "প্রেসিডেন্ট হিসেবে আমেরিকা এবং তার জনগণের জন্য যেটা ভালো সেটাকেই গুরুত্ব দিবো।"

সন্ত্রাসবাদ মোকাবেলায় যুক্তরাষ্ট্র এবং রাশিয়া একত্রে কাজ করবেন বলে জানান দুই নেতা।

প্রশ্নোত্তর পর্বে এক রাশিয়ান সাংবাদিক জানতে চান, যুক্তরাষ্ট্রের নির্বাচনে নিজ দেশের গোয়েন্দা বা রাশিয়ান প্রেসিডেন্টের কোনো হস্তক্ষেপ রয়েছে এমনটি বিশ্বাস করেন কিনা কিংবা বিষয়টি নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যে অভিযোগ রয়েছ তা প্রত্যাখান করেন কিনা। ট্রাম্প এ প্রশ্নের উত্তর এড়িয়ে যান।
তিনি বলেন, "লোকজন আমার কাছে এসেছিল। জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ডেন কোটস এবং আরো কিছু লোক আমার কাছে এসে বললেন-তারা মনে করেন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ আছে।"

ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট পুতিন আমাকে জানিয়েছেন রাশিয়া নিবার্চনে হস্তক্ষেপ করেনি। আর এটা ঘটারও আমি কোনো কারণ দেখিনা।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ট্রাম্প জিতুক এমনটাই চেয়েছিলেন বলে জানালেন পুতিন। কারণ হিসেবে বলেন, "হ্যাঁ, আমি এটা চেয়েছিলাম। কারণ তিনি (ট্রাম্প) চেয়েছিলেন রাশিয়ার সঙ্গে সম্পর্কটা স্বাভাবিক রাখতে।"

সংবাদ সম্মেলনে বিশ্বকাপের একটি ফুটবল নিয়ে হাস্যরসও তৈরি করেন এ দুই ক্ষমতাধর রাষ্ট্র নায়ক। পুতিন একটি বল ট্রাম্পের হাতে হস্তান্তর করে বলেন, "নাউ দ্য বল ইজ ইন ইউর কোর্ট"। জবাবে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বলেন, "আমি এটা ছোট ছেলেকে দেবো"।

 

(জাস্ট নিউজ/জিএস/২২০০ঘ)