রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক

রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : রোহিঙ্গা প্রত্যাবর্তন ইস্যুতে আবারো রুদ্ধদ্বার বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ওই বৈঠক থেকে রোহিঙ্গাদের নিরাপদে ও স্বেচ্ছায় দেশে ফেরা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়েছে মিয়ানমারের প্রতি।

সোমবার অনুষ্ঠিত ১৫ সদস্যের এই পরিষদের সদস্যরা আরো বেশি সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সহায়তার আহ্বান জানান, যাতে রোহিঙ্গা শরণার্থীরা দেশে ফিরে যেতে পারে। দেশের ভিতরে যারা বাস্তুচ্যুত হয়ে আছেন তারা তাদের ঘরে ফিরতে পারেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা হয়, বৈঠক শেষে পরিষদ একটি বিবৃতি দিয়েছে।

তাতে বলা হয়েছে, রাখাইনে মানবাধিকারের যে লঙ্ঘন হয়েছে, নির্যাতনের অভিযোগ আছে তার নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের ওপর অব্যাহতভাবে গুরুত্ব দিচ্ছেন নিরাপত্তা পরিষদের সদস্যরা।

মিয়ানমারে নিয়োজিত জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রানার বারগেনার বলেন, নৃশংসতার শিকার হয়ে যে কয়েক লাখ রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়েছেন তাদেরকে ফেরত নিতে চায় মিয়ানমার সরকার। তিনি বলেন, সরকার সত্যিকার অর্থেই ঘোষণা দিয়েছে যে, তারা তাদেরকে ফেরত নিতে চায়। এক্ষেত্রে একটি কিন্তু আছে।

বারগেনার বলেন, এখনও রাখাইনে উত্তেজনা বিরাজ করছে মুসলিম সংখ্যালঘু ও বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের মধ্যে। এ অবস্থার মধ্যে রোহিঙ্গারা স্বেচ্ছায় ফিরতে চান, যদি তাদেরকে নিরাপত্তা, মর্যাদা ও স্থিতিশীলতার নিশ্চয়তা দেয়া হয়। বারগেনার বলেন, মিয়ানমারের নেত্রী অং সান সুচির সঙ্গে আলোচনা খুবই গঠনমূলক, খোলামেলা ও অত্যন্ত বন্ধুত্বপূর্ণ হয়েছে।

উল্লেখ্য, রোহিঙ্গা ইস্যুতে অং সান সুচির কড়া সমালোচনা হয়েছে বিশ্বজুড়ে। তার অনেক সম্মানসূচক পদক কেড়ে নেয়া হয়েছে। বারগেনার বলেন, সুচি এ সঙ্কটকে জটিল ও চ্যালেঞ্জিং হিসেবে অবহিত আছেন।

দু’মাস আগে দায়িত্ব নিয়েছেন বারগেনার। এরই মধ্যে তিনি দু’বার মিয়ানমার সফর করেছেন। সেপ্টেম্বরে তার আবার এ দেশ সফরে আসার কথা।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮১০ঘ.)