পাকিস্তানের নির্বাচনে রেকর্ড সংখ্যক সেনা মোতায়েন

পাকিস্তানের নির্বাচনে রেকর্ড সংখ্যক সেনা মোতায়েন

ঢাকা, ২৫ জুলাই (জাস্ট নিউজ) : নজিরবিহীন কড়া নিরাপত্তার মধ্য দিয়ে পাকিস্তানে শুরু হয়েছে ভোটগ্রহণ। বুধবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশে এই ভোটগ্রহণ শুরু হয়। ভোটপর্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতিমিধ্যেই দেশজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুল সেনা।

বার্তাসংস্থা ডনের খবরে বলা হয়েছে, দেশটির ১১তম সাধারণ নির্বাচনে ৮৫ হাজার কেন্দ্রে নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে তিন লাখ ৭১ হাজার ৩৮৮ জন সেনা। সেনা ও পুলিশ, হোমগার্ড মিলিয়ে মোট নিরাপত্তারক্ষী সাড়ে সাত লক্ষ। অতীতে কোনো সাধারণ নির্বাচনে এত সেনা মোতায়েন করা হয়নি। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

গত ১৩ জুলাই বালুচিস্তানে আওয়ামি ন্যাশনাল পার্টির জনসভায় তালিবানের জোড়া আত্মঘাতী হামলায় নিহত হন ১৫১ জন। এ ছাড়া ভোটের মুখে দেশজুড়ে কয়েকটি ছোট-বড় হামলা চালায় তেহরিক-ই-তালিবান ও ইসলামিক স্টেট। তাই কোনো ঝুঁকি নিতে নারাজ নির্বাচন কমিশন।

এবারে নির্বাচনে ৩০টি দল থেকে লড়ছে ৩৭৬৫ জন প্রার্থী। যাদের নির্বাচিত করবেন ১০ কোটি ৫৯ লাখ ভোটার। দেশটির পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট আসন ৩৪২। তার মধ্যে ৭০টি সংরক্ষিত। ২৪২টি সাধারণ আসনের জন্য লড়ছেন মোট ৩৪৫৯ জন প্রার্থী। মহিলা প্রার্থী ১৭১ জন। এরমধ্যে কয়েক তৃতীয়লিঙ্গ প্রার্থীও আছেন। মোট ভোটার প্রায় ১০ কোটি ৬০ লক্ষ। এর মধ্যে ৫ কোটি ৯২ লক্ষ পুরুষ ভোটার। ৪ কোটি ৬৭ লক্ষ মহিলা ভোটার।

সাধারণ নির্বাচনের সঙ্গে আজ পাকিস্তানের চারটি প্রদেশের আইনসভারও ভোটগ্রহণ হবে বুধবার। ৫৭৭টি অসংরক্ষিত বিধানসভা আসনে সাড়ে আট হাজার প্রার্থী লড়ছেন।

৩৪২টি আসনের মধ্যে শুধু পাঞ্জাব প্রদেশেই রয়েছে ১৮৩টি আসন। পা়ঞ্জাব প্রদেশে বাস করেন পাকিস্তানের মোট জনসংখ্যার ৫০ শতাংশের বেশি মানুষ। এই রাজ্যে সবচেয়ে শক্তিশালী দল নওয়াজ শরিফ-শাহবাজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ(নওয়াজ) বা পিএমলএন। সিন্ধু প্রদেশে সবচেয়ে প্রভাবশালী বেনজির ভুট্টোর স্মৃতিবিজড়িত পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি)। এই দলের প্রধান মুখ হলেন বেনজির পুত্র বিলাবল ভুট্টো।

(জাস্ট নিউজ/এমআই/১১৫০ঘ.)