ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী

ঢাকা, ১৭ আগস্ট (জাস্ট নিউজ) : সাবেক ক্রিকেটার ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। শুক্রবার দেশটির ন্যাশনাল এসেম্বলিতে হওয়া ভোটে জয়ী হয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য  ইমরান খানের প্রতিদ্বন্দ্বী ছিলেন মুসলিম লিগের (নওয়াজ) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। পার্লামেন্টে ইমরান খান পেয়েছেন ১৭৬ ভোট, অন্যদিকে শাহবাজ শরিফ পেয়েছেন ৯৬ ভোট।

দেশটির সংবাদ মাধ্যম দ্য ডন জানিয়েছে, ইমরানকে ঠেকানোর জন্য বিরোধী পক্ষ জোট করার চেষ্টা করে। তবে তা শেষ মুহূর্তে ভেস্তে যায়। কারণ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ভোটদানে বিরত থেকেছে। এ ছাড়া মুত্তাহিদা মজলিস-ই-আমল (এমএমএ) এবং জামায়াত-ই-ইসলামিও প্রধানমন্ত্রী নির্বাচনে কাউকে ভোট দেয়নি।

আগামী ১৮ আগস্ট ২১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। পিটিআইয়ের দলীয় সূত্র এ খবর নিশ্চিত করেছে।

ইতোমধ্যে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের জন্য দলের নেতাকর্মীদের নাম চূড়ান্ত করা হয়েছে। তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব কাকে দেয়া হবে তা এখনো নির্ধারণ করা হয়নি।

দলের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেন, ১৮ আগস্ট ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন এটা চূড়ান্ত হয়েছে।

ক্রিকেট থেকে অবসরের পর ১৯৯৬ সালে ইমরান খান প্রতিষ্ঠা করেন তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)। প্রতিষ্ঠার ২২ বছরের মাথায় দেশটির ক্ষমতায় এল দলটি।

১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৯৯২ সালের ২৫ মার্চ পাকিস্তানের হয়ে শেষ ম্যাচটি খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সেটা ছিল বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ হাতে নিয়েই অবসরের ঘোষণা দেন ইমরান।

প্রসঙ্গত, ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে একক দল হিসেবে ইমরান খানের দল পিটিআই সর্বোচ্চ সংখ্যক আসনে বিজয়ী হয়।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯৪০ঘ.)