পাকিস্তান-তুরস্ক আমাদের ভাই: ইরান

পাকিস্তান-তুরস্ক আমাদের ভাই: ইরান

ঢাকা, ২০ আগস্ট (জাস্ট নিউজ) : পাকিস্তান ও তুরস্কসহ চার মুসলিম দেশের সঙ্গে ইরানের ভ্রাতৃত্ব সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি। তিনি বলেন, তুরস্ক ও পাকিস্তান আমাদের ভাই। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ভাতৃত্বের।

রবিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বক্তব্যে তিনি এ কথা বলেন। হাতামি তার বক্তব্যে বলেন, তুরস্ক, আফগানিস্তান, আজারবাইজান ও পাকিস্তানের সঙ্গে ইরানের সম্পর্ক ‘ভ্রাতৃত্ব ও সততার’ ওপর ভিত্তি করে।

ইরানি প্রতিরক্ষামন্ত্রী জানান, সম্প্রতি তিনি যে কয়েকটি দেশ পরিদর্শন করেছেন, তার ফল ‘ইতিবাচক’।

গত ৭ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের ওপরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে, যা প্রধানত টার্গেট মধ্যপ্রাচ্যের ওই দেশটির ব্যাংকিং খাত দুর্বল করা।

এদিকে চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর গত সপ্তাহে তুরস্কের দুটি পণ্যে যুক্তরাষ্ট্র দ্বিগুণ শুল্ক বৃদ্ধি করে।

এ ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট পাল্টা পদক্ষেপ নেন। তুরস্ক সরকার যুক্তরাষ্ট্রের গাড়ি, মাদক, তামাক, ইলেকট্রনিকস পণ্যে শুল্ক বৃদ্ধির ঘোষণা দেয়।

২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতাচ্যুত করতে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান হয়। ওই অভ্যুত্থান প্রচেষ্টায় আমেরিকা জড়িত বলে সরাসরি অভিযোগ এনেছিল তুরস্ক সরকার।

অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের নাগরিক ব্রেনসনকে দেশটির পুলিশ গ্রেফতার করে। আদালত তার জামিন আবেদন মঞ্জুর না করে জেলহাজতে পাঠান এবং সর্বশেষ গৃহবন্দির আদেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের আহ্বান সত্ত্বেও ব্রানসনের জামিন না দেয়ার প্রতিক্রিয়ায় চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর অবরোধ আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ গত সপ্তাহে তুরস্কের অ্যালোমিনিয়াম ও স্টিলপণ্যের ওপর শুল্ক বৃদ্ধির ঘোষণা দেন।

(জাস্ট নিউজ/এমআই/১১১০ঘ.)