নির্বাচনে বিরোধীদের একাট্টা হতে বললেন অমর্ত্য সেন

নির্বাচনে বিরোধীদের একাট্টা হতে বললেন অমর্ত্য সেন

কলকাতা, ২৬ আগস্ট (জাস্ট নিউজ) : ভারতের ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিরোধী দলগুলোর একাট্টা হওয়া উচিত বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, রাজনৈতিক কুচিন্তার গুরু একটি দল ভোটে জিতে ২০১৪ সালে ক্ষমতায় এসেছিল।

গত শনিবার কলকাতায় শিশির মঞ্চে প্রতীচী ইনস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে অমর্ত্য সেন বলেছেন, গণতান্ত্রিক পদ্ধতিতে এই দলটির মোকাবিলা প্রয়োজন রয়েছে। তার মতে, কে বাম, কে অ-বাম না দেখে অসাম্প্রদায়িকতা এবং ধর্মনিরপেক্ষতা সামনে রেখে বিরোধী দলগুলোর এগিয়ে যাওয়া উচিত। তিনি আরো বলেছেন, মাত্র ৩১ শতাংশ ভোটের জোরেই ৫৫ শতাংশ আসন পেয়ে ২০১৪ সালে একটি দল ক্ষমতায় এসেছে। তাই তাদের গুরুত্ব সংখ্যায় নয়।

তবে তারা রাজনৈতিক রাস্তায় যা আয়ত্ত করা সম্ভব, তা করতে পেরেছে। অমর্ত্য সেন পশ্চিমবঙ্গের বর্তমান অবস্থায় বামপন্থীদের মধ্যে নিজেদের প্রকাশ করার তেজটা কমে যাওয়ার দিকটি নিয়ে আক্ষেপ করেছেন। তিনি নিজেকে একজন বামপন্থী জানিয়ে বলেন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে বামপন্থীরা একমাত্র বিকল্প। বামপন্থীদের আবার সোচ্চার হওয়ার জন্য আহ্বান জানান তিনি। বামপন্থীদের ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক দলগুলোর মধ্যে বিভাজনের বিরুদ্ধে কাজ করা উচিত বলেও মন্তব্য করেন।
ভারতে নারী নির্যাতন ও নারী পাচার নিয়ে অমর্ত্য সেন বলেছেন, এটা অত্যন্ত লজ্জার বিষয়। দেশের একাধিক সমস্যার মধ্যে এটি একটি অন্যতম সমস্যা। এর বিরুদ্ধেও আমাদের উদ্যোগী হতে হবে।

এদিনের অনুষ্ঠানে ভারতে সহিষ্ণুতার অভাব নিয়ে ‘বিপন্ন ভারত’ নামের একটি প্রবন্ধ সংকলন প্রকাশ করা হয়েছে। এই গ্রন্থর মোড়ক উন্মোচন করে অমর্ত্য সেন বলেছেন, আবহমান ভারতে সংখ্যালঘু মানেই কিন্তু দুর্বল নয়। বুদ্ধের পেছনেও সংখ্যা ছিল না। তথাকথিত সংখ্যালঘু মানে দেশের অনেকে আপনার বিরুদ্ধে, এটা ভাবাও ঠিক নয়। তাই রাজনৈতিক ক্ষমতা দখল করলেই তাদের সংখ্যাগুরু হিসেবে মেনে নিলে সেটা নিজের পায়ে কুড়াল মারার মতো হবে। তাই এ ধরনের ভাবনা বর্জন করা উচিত।

(জাস্ট নিউজ/একে/২২১০ঘ.)