ট্রাম্পকে চিঠি পাঠিয়েছেন কিম

ট্রাম্পকে চিঠি পাঠিয়েছেন কিম

ঢাকা, ১১ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয় বৈঠকের জন্য চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ হুকাবে স্যান্ডার্স বলেছেন, উভয় নেতার মধ্যে দ্বিতীয় বৈঠকের ব্যাপারে ইতোমধ্যেই আলোচনা চলছে। তবে কবে এবং কোথায় দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

স্যান্ডার্স বলেন, কিম জং উনের কাছ থেকে চিঠি পেয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এটা খুব উষ্ণ, খুবই ইতিবাচক চিঠি। কিমের অনুমতি ছাড়া পুরো চিঠি প্রকাশের কোনো পরিকল্পনাও হোয়াইট হাউজের নেই।

চলতি বছরের ১২ জুন ট্রাম্প ও কিম সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। তবে ওই বৈঠকের পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা দেয়।

গেল মাসের শেষদিকে হঠাৎ করেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র নির্ধারিত উত্তর কোরিয়া সফর বাতিল করেন প্রেসিডেন্ট ট্রাম্প। উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে যথেষ্ট অগ্রগতি অর্জনে ব্যর্থ হয়েছে এবং চীন ওয়াশিংটন-পিয়ংইয়ংয়ের মধ্যে হস্তক্ষেপ করছে এমন অভিযোগ তুলে ওই বৈঠক বাতিল করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

কিন্তু রবিবার ভিন্ন সুরে গাইতে থাকেন প্রেসিডেন্ট ট্রাম্প। উত্তর কোরিয়ার ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর কুচকাওয়াজে পারমাণবিক মিসাইল নিয়ে প্যারেড না করায় এক টুইট বার্তায় কিমকে ধন্যবাদ দেন ট্রাম্প। তিনি এটিকে ‘একটি বড় ও ইতিবাচক অবস্থান’ বলে বর্ণনা করেন।

প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন- ‘একে অপরকে পছন্দ করেন এমন ব্যক্তিদ্বয়ের মধ্যে ভালো আলোচনার বিকল্প আর কিছুই নেই।’

(জাস্ট নিউজ/একে/১১১৫ঘ.)