নতুন বাণিজ্য চুক্তি করল যুক্তরাষ্ট্র এবং কানাডা

নতুন বাণিজ্য চুক্তি করল যুক্তরাষ্ট্র এবং কানাডা

ঢাকা, ১ অক্টোবর (জাস্ট নিউজ) : শেষ মুহূর্তের সমঝোতার পর নর্থ আমেরিকান ফ্রি ট্রেড নাফটার পরিবর্তে নতুন চুক্তি করেছে যুক্তরাষ্ট্র এবং কানাডা। নতুন চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের দুগ্ধজাত পণ্য কানাডাতে এবং কানাডার গাড়ি যুক্তরাষ্ট্রে রফতানি করতে পারবে। খবর বিবিসির।

তবে এই চুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং কানাডার পক্ষ থেকে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিন ধরেই নাফটা চুক্তি বাতিলের কথা বলে আসছিলেন তবে এতে রাজি ছিলনা কানাডা। আর এই নতুন চুক্তির মাধ্যমে কানাডা এবং যুক্তরাষ্ট্রের মধ্যে তৈরি হওয়া বাণিজ্য বিরোধের নিষ্পত্তি হলো।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রী ক্রিস্তিয়া ফ্রিল্যান্ড একটি যৌথ বিবৃতিতে জানান, আজ কানাডা , যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো ২১ শতকের যুগোপযোগী একটি নতুন বাণিজ্য চুক্তি করেছে। এই চুক্তি আমাদের শ্রমিক, কৃষক এবং জন্য একটি মানসম্মত চুক্তি যেটি এ অঞ্চলের মুক্ত বাজার, অবাধ বাণিজ্য এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে।

উল্লেখ্য, নাফটা চুক্তি অনুযায়ী উত্তর আমেরিকার দেশ কানাডা, মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র তাদের মধ্যে প্রায় ১ ট্রিলিয়ন ডলারের ব্যবসা পরিচালনা করে আসছিল।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯১৪ঘ.)