ইসলামে কোনো নারী নবী ছিলেন কি?

ইসলামে কোনো নারী নবী ছিলেন কি?

ঢাকা, ২৭ মার্চ (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ রফিকুল ইসলাম আল মাদানী।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩২তম পর্বে মারিয়াম (আ.) নবী ছিলেন কি না, সে সম্পর্কে টেলিফোরে জানতে চেয়েছেন এক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : অনেক জায়গায় আমরা দেখি হুজুররা ওয়াজ করেন, সেখানে নবীদের কিছু বৈশিষ্ট্য বলেন। নবীর বৈশিষ্ট্যের মধ্যে বলা হয় যে, আল্লাহর তরফ থেকে ওহি আসে তাঁদের কাছে। এর আগে মারিয়ামের কাছে যে আল্লাহর তরফ থেকে ওহি এসেছে, তাহলে মারিয়াম কি নবী ছিলেন? নারী কোনো নবী ছিলেন কি না? নারী কোনো নবী থাকলে তাঁর নাম জানতে চাই।

উত্তর : ওহির সংজ্ঞা বা অর্থ না বোঝার কারণে আসলে এ রকম একটি প্রশ্ন হয়তো আমাদের কাছে এসেছে। একটি হচ্ছে পারিভাষিক ‘ওহি’ এবং আরেকটি হচ্ছে শাব্দিক ‘ওহি’। এটি বোঝানোর জন্য আমি বলব, যেমন : আমরা যে বলি অজু, অজুর একটি অর্থ হচ্ছে সাধারণ কুলি করা বা হাত ধোয়া। আর শরিয়তের পরিভাষায় আমরা সম্পূর্ণ পদ্ধতি অনুসরণ করে, চারটি ফরজ সুন্নত ইত্যাদি মেনে যে পাসহ মাথা মাসেহ করি, এটিই হচ্ছে অজু।

আল্লাহ সুবহানাহুতায়ালা জিবরাইলের মাধ্যমে নবীদের কাছে যে ওহি প্রেরণ করেছেন, এটি হচ্ছে পারিভাষিক ওহি। এই ওহি যারা পেয়েছেন তাঁরা নবী। কোনো নারী এই পর্যন্ত নবী হননি। মারিয়ামের (আ.) কাছে যে ওহি এসেছে, এটি হচ্ছে শাব্দিক ওহি। এই ওহি আসার কারণে যদি মারিয়ামকে (আ.) নবী হতে হয়, তাহলে তো মৌমাছিকেও নবী বলতে হবে। কারণ কোরআনুল কারিমে আল্লাহসুবহানাহুতায়ালা সুরা নাহালের মধ্যে বলেছেন, ‘আল্লাহ সুবহানাহুতায়ালা মৌমাছির কাছে ওহি প্রেরণ করলেন।’

মৌমাছির কাছে আল্লাহ সুবহানাহুতায়ালা যে ওহি প্রেরণ করেছিলেন, সেটি জিবরাইল (আ.)-এর মাধ্যমে পাঠাননি অথবা আলাদা বিধিবিধান দিয়ে এটি পাঠাননি। আল্লাহতায়ালা মৌমাছির মনে একটি ভাবধারা দিয়ে তার কাছে একটি বার্তা দিয়েছেন। ঠিক সেভাবেই বার্তাটি আল্লাহ রাব্বুলআলামিন মারিয়ামকে দিয়েছেন।

নবীদের কাছে যে ওহি এসেছে, সেটি সুনির্দিষ্ট, বিধিবিধান সংবলিত এবং সেটা ফেরেশতাদের মাধ্যমে এসেছে।

(জাস্ট নিউজ/এমআই/১৩২০ঘ)