বিমানের টিকিট নিশ্চিত করেনি এজেন্সি

বিপাকে সাড়ে ১১ হাজার হজযাত্রী

বিপাকে সাড়ে ১১ হাজার হজযাত্রী

ঢাকা, ১৭ জুলাই (জাস্ট নিউজ) : হজ এজেন্সির খামখেয়ালিপনায় এবারও বিপাকে পড়েছে নিবন্ধিত অসংখ্য হজযাত্রী। হজ করতে গতকাল সোমবার পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ১০ হাজার ৮৮৭ যাত্রী। কিন্তু নিজ নিজ হজ এজেন্সি বিমানের টিকিট নিশ্চিত না করায় সাড়ে ১১ হাজার যাত্রী পড়েছেন সংকটে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ বলছে, যাত্রীরা নির্দিষ্ট সময়ের মধ্যে বিমানের টিকিট নিশ্চিত করতে না পারলে তারা সৌদি আরবে যেতে পারবেন না। এতে চিন্তায় আছেন ভুক্তভোগী হজযাত্রীরা। এদিকে সংকট সমাধানে ৫৬ হজ এজেন্সি মালিককে নিয়ে সোমবার বৈঠক করেন ধর্ম সচিব আনিছুর রহমান।

মন্ত্রণালয় সূত্র জানায়, এখনো সাড়ে ১১ হাজার নিবন্ধিত হজযাত্রীর একটি বিমান টিকিটও ইস্যু করেনি ৫৬ এজেন্সি। এমনকি বিমান টিকিটের জন্য প্রয়োজনীয় পে-অর্ডার ইস্যু করেনি এজেন্সিগুলো।

অন্যদিকে ১০ হাজারেরও বেশি হজযাত্রীর বিমান টিকিটের পে-অর্ডার ইস্যু না করার অভিযোগে বেসরকারি আরো ৮৮ এজেন্সিকে তলব করেছে ধর্ম মন্ত্রণালয়। মঙ্গলবার দুই পর্বে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে ধর্ম সচিব অভিযুক্ত হজ এজেন্সির মালিক নিয়ে বৈঠক করবেন বলে জানা গেছে।

চলতি বছর মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জনের হজে যাওয়ার কথা রয়েছে। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার হজযাত্রী। গত ১৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়েছে। গতকাল পর্যন্ত ১০ হাজার ৮৭৫ জন সৌদি আরব পৌঁছেছেন।

বিমান সূত্র জানায়, চলতি বছর সৌদি সরকার সে দেশে ফ্লাইট পরিচালনার জন্য অতিরিক্ত স্লট না দেওয়ার কথা জানালে ১৪৪টি (সোমবার ৫৬ ও মঙ্গলবার ৮৮টিকে তলব) এজেন্সি তাদের নিজ নিজ হজযাত্রীর অনুকূলে বিমানের টিকিট সংগ্রহের লক্ষ্যে পে-অর্ডার ইস্যু করেননি।

গত রবিবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে ৮৮ এজেন্সির মালিককে সচিবালয়ে এক বৈঠকে অংশগ্রহণ করতে নির্দেশনা জারি করে। তবে নোটিশ জারির পর বেশকিছু এজেন্সির মালিকরা ধর্ম মন্ত্রণালয়কে জানিয়েছে, তারা ইতোমধ্যেই পে-অর্ডার করলেও ব্যাংক কাগজপত্র দিতে দেরি করায় তাদের নাম চলে এসেছে।

হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, টিকিট ও ভিসা সংগ্রহ না করায় হজ যাত্রা নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছে, তা সাময়িক। অচিরেই এই সংকট কেটে যাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জিএম (মার্কেটিং) আতিকুর রহমান চিস্তি বলেন, এখনো সাড়ে ১১ হাজার হজযাত্রী বিমানের টিকিট সংগ্রহ করেননি। আগামী ১০ আগস্টের মধ্যে যদি তারা টিকিট নিশ্চিত করতে না পারেন, তা হলে তাদের যাত্রা অনিশ্চিত বলেই ধরে নেওয়া যেতে পারে।

আশকোনা হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, এবারের হজের সার্বিক ব্যবস্থাপনা সন্তোষজনক। সোমবার পর্যন্ত প্রায় ১১ হাজার যাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

(জাস্ট নিউজ/এমআই/১০৫০ঘ.)