চলে গেলেন সাহিত্যিক রমাপদ চৌধুরি

চলে গেলেন সাহিত্যিক রমাপদ চৌধুরি

ঢাকা, ২৯ জুলাই (জাস্ট নিউজ) : বাংলা সাহিত্যের জনপ্রিয় সাহিত্যিক রমাপদ চৌধুরি চলে গেলেন। রবিবার সন্ধ্যা ৬টা নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হযেছিল ৯৬ বছর। কিছুদিন আগেই তিনি হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন।

মহান সাহিত্যিকের মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য জগতে। একই সঙ্গে তার চলে যাওয়ার ফলে অভিভাবকহীন হয়ে পড়ল গোটা সাহিত্যজগত। ইতোমধ্যে সাহিত্যিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯২২ সালের ৮ ডিসেম্বর পশ্চিমবঙ্গের খড়্গপুরের তিনি জন্মগ্রহন করেছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরাজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছিলেন। এর পরেই তিনি যোগ দিযেছিলেন আনন্দবাজার পত্রিকায়।

পত্রিকার রবিবাসরীয় অংশের সম্পাদকও ছিলেন অনেকদিন। তবে ছাত্রাবস্থাতেই তিনি প্রথম ছোটগল্প লিখেছিলেন। ১৯৫৪ সালে তাঁর প্রথম উপন্যাস ’প্রথম প্রহর’ প্রকাশিত হযেছিল। তবে দেশ পত্রিকায় প্রকাশিত ’বনপলাশীর পদাবলী তাকে জনপ্রিয়তার দিকে নিয়ে গিযেছিল। ১৯৬৩ সালে আনন্দ পুরস্কার পেয়েছিলেন তিনি।

আর ’এখনই’ উপন্যাসের জন্য তিনি রবীন্দ্র পুরস্কার পেয়েছিলেন। ’বাড়ি বদলে যায়’ উপন্যাসের জন্য তিনি ১৯৮৮ সালে পেযেছিলেন আকাদেমী পুরস্কার। দীর্ঘ সাহিত্য জীবনে তিনি ৫০টির বেশি উপন্যাস লিখেছিলেন। এছাড়া অসংখ্য ছোটগল্প লিখেছেন। চলচ্চিত্র পরিচালক রাজা মিত্র রমাপদ চৌধুরিকে নিযে একটি তথ্যচিত্রও তৈরি করেছেন।

রমাপদ চৌধুরির অনেক গল্প ও উপন্যাস অবলম্বনে বাংলা ও হিন্দীতে তৈরি হযেছে অনেক চলচ্চিত্র। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হল, এখনই, পিকনিক, দ্বীপের নাম টিয়া, বনপলাশীর পদাবলী, খারিজ, একদিন হঠাৎ, এক ডক্টর কি মওত প্রভৃতি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৪১ঘ.)