নিরাপদ সড়ক আন্দোলনের সমর্থনে লন্ডনে সংহ‌তি সমা‌বেশ

নিরাপদ সড়ক আন্দোলনের সমর্থনে লন্ডনে সংহ‌তি সমা‌বেশ

লন্ডন, ৬ আগস্ট (জাস্ট নিউজ) : নিরাপদ সড়কের দাবীতে বাংলাদেশে চলমান আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেছে লন্ডনে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা। শিক্ষার্থীদের এ আন্দোলনের সমর্থনে বিশাল সংহতি সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার লন্ডন সময় সন্ধ্যায় (৫ আগস্ট) পূর্ব লন্ডনের ঐতিহাসিক আলতাব আলী পার্কে অনুষ্ঠিত সমাবেশে নিপীড়ন ও বল প্রয়োগের মাধ্যমে বাসের চাপায় পিষ্ঠ সহপাঠির হত্যার বিচারের দাবীতে স্কুলের কোমলমতি ছাত্রছাত্রীদের আন্দোলনকে দমনের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক ছাত্র ছাত্রী শিক্ষক পেশাজীবী ও প্রতিবাদী নারী পুরুষ এই সমাবেশ ও মানব বন্ধনে অংশ গ্রহন করেন ।

তারা নিরাপদ সড়ক, আন্দোলনের ৯ দফা দাবী সহ নিহত ও আহতদের রক্তমাখা ছবি সহ বিভিন্ন প্রতিবাদী শ্লোগান সম্বলিত প্লাকার্ড ও পোস্টারে আন্দোলনের প্রতি তাদের সংহতি ও সরকার ও সরকারদলীয় ছাত্র সংগঠনের অপহরণ গুম গুলি হত্যা ও ধর্ষনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানান। সমাবেশে প্রসুতিসহ মাত্য়েরা তাদের সন্তান এবং শিশু বাচ্চাদের নিয়ে প্রতিবাদে শামিল হন । এসোসিয়েশন অব বাংলাদেশী স্টুডেন্টস এই সমাবেশের আয়োজন করে ।

সমাবেশে বক্তাগণ বলেন, বাস চাপায় ছাত্রখুনের ঘটনার বিচার না করে সরকার নিপীড়ন, প্রতারণা ও প্রোপাগান্ডার আশ্রয় নিয়েছে। আন্দোলনরত ছাত্রদের হত্যার বিচার এবং ৯ দফা দাবী দ্রুত বাস্তবায়নের দাবী জানান তারা ।

বাংলাদেশী স্টুডেন্টস এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার শরীফ হায়দারের এবং লেট ভয়েজ বি হিয়ার্ডের প্রতিষ্ঠাতা শাকুর হকের পরিচালনায় সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ডক্টর কে এম এ মালেক, ঢাকা বিশ্ববিদ্দালয়ের প্রাক্তন সিনেট সদস্য ও সলিডারিটি ফর কোটা মুভমেন্ট ইউ কে’র যুগ্ম আহবায়ক নাসরুল্লাহ খান জুনায়েদ, সলিডারিটি ফর কোটা মুভমেন্ট ইউ কে’র আহবায়ক সাবেক ছাত্রে নেতা অধ্যাপক আব্দুল কাদির সালেহ, বুয়েট এর সাবেক ভি পি ব্যারিস্টার তারেক আজিজ, লেট ভয়েজ বি হিয়ার্ডের নেতা তারেক চৌধুরী ।

বক্তব্য রাখেন, সাবেক ছাত্র নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী মুহাম্মদ খালেদ মিল্লাত, সাংবাদিক আকতার মাহমুদ, সেলিম মাহমুদ, আতাউর রহমান, ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজ ইউ কে এলামনাই’র গাজী আশা, সাবেক ছাত্র নেতা এ এস এম ইয়াহইয়া, ইউকে বেঙ্গলি ডিভার সাদিয়া টুম্পা, তাহমিনা হাসান, শহীদ নিশু হাসান মন্জুআরা মঞ্জু, কুইন মেরি ইনিভার্সিটি বাংলা সোসাইটির ছাত্র প্রতিনিধি, ইউনিভার্সিটি অফ কেমব্রিজ বাংলাদেশী সোসাইটির রাশেখ, লন্ডন ইয়ং লেবার চেয়ার মার্ক্স্ বার্নার, টাওয়ার হেমলেট কাউন্সিলর এহতেশাম হক ও সাবিনা আক্তার, সোসালিস্ট পার্টি নিয়র্কের নেতা লিজা রায় ও এডগার, জাগ্রত বাংলাদেশের প্রেসিডেন্ট ওয়াকী আব্দুল্লাহ, রেসিডেন্সিয়াল মডেল কলেজ এলামনাই ইউকের ছাত্র প্রতিনিধি সহ আরও বক্তব্য রাখেন মাহবুবুর রহমান, আহমেদ ফুয়াদ, জামিল ভূঁইয়া, আব্দুল আলিম মুসা, সেলিম মাহমুদ, আতিউর রহমান, ইয়াহিয়া, জ্যাকি, আহমেদ ফুয়াদ, মোসলেমা এশা, হুমায়ুন কবির প্রমুখ।

উপস্থিত ছিলেন, ছাত্র নেতা বাপ্পী রায়, মুহাম্মদ শাহজাহান, মারুফ গিয়াস বাপ্পী, এহসানুজ্জামান রনি, মাসুম বিল্লাহ সহ বাংলাদেশ ও বৃটেনের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক বহু ছাত্র নেতা ।

সংহতি সমাবেশ শেষে পুরো আলতাব আলী পার্ক জুড়ে এক বিশাল মানব বন্ধন অনুষ্ঠিত হয় । এতে দাবী বাস্তবায়ন এবং সরকারের ও সরকারী ছাত্র সংগঠনের সন্ত্রাস ও আক্রমন বন্ধ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার দৃঢ় অংগীকার ব্যক্ত করা হয় ।

 

(জাস্ট নিউজ/প্রতিনিধি/একে/২৩০২ঘ.)