সম্পাদক পরিষদের মানববন্ধন আজ

সম্পাদক পরিষদের মানববন্ধন আজ

ঢাকা, ১৫ অক্টোবর (জাস্ট নিউজ) : ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ৯টি ধারা সংশোধনের দাবিতে আজ মানববন্ধন করবে সম্পাদক পরিষদ। বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি শুরু হবে। গতকাল শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

ওই সংবাদ সম্মেলন থেকে আইনটির ৯টি ধারা বাতিলের দাবি জানানো হয় সম্পাদক পরিষদের পক্ষ থেকে। দেশি-বিদেশি বিভিন্ন সংগঠন, গণমাধ্যম ও অংশীজনের আপত্তি ও মতামত উপেক্ষা করে গত ২৬ সেপ্টেম্বর সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল পাস করা হয়। গত ৮ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা বিলে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।

শুরু থেকেই আইনটির সংশোধনী দাবি করে আসছে সম্পাদক পরিষদ। সংসদে বিল পাস হওয়ার পর সম্পাদক পরিষদ ২৯ সেপ্টেম্বর মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে। জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচি পালনের কথা ছিল।

কর্মসূচি ঘোষণার পর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এই কর্মসূচি স্থগিত করে সম্পাদক পরিষদকে আলোচনায় অংশ নেয়ার অনুরোধ জানান। এ আহ্বানে সাড়া দিয়ে তথ্যমন্ত্রীসহ সরকারের তিন মন্ত্রী ও প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টার সঙ্গে বৈঠক করে সম্পাদক পরিষদ।

ওই আলোচনায় তিন মন্ত্রীর পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। তাতে বলা হয়েছিল, সম্পাদক পরিষদের উদ্বেগ মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে তোলা হবে এবং মন্ত্রিসভার অনুমোদন পেলে এ নিয়ে আরো আলোচনা করা হবে। কিন্তু গত দুটি মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে কোনো আলোচনা হয়নি।

সংবাদ সম্মেলনে পরিষদের পক্ষ থেকে বলা হয়, এই আলোচনা না করাটা প্রতিশ্রুতির বরখেলাপ। সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারাগুলো স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করবে উল্লেখ করে তা সংশোধনের দাবি জানায়। বর্তমান সংসদের শেষ অধিবেশনে এই ধারাগুলো সংশোধনের দাবি জানানো হয়েছে।

(জাস্ট নিউজ/একে/০৯৫৬ঘ.)