টাইমের বর্ষসেরা ব্যক্তিত্বের তালিকায় শহিদুল আলম

টাইমের বর্ষসেরা ব্যক্তিত্বের তালিকায় শহিদুল আলম

ঢাকা, ১২ ডিসেম্বর (জাস্ট নিউজ) : সদ্য কারামুক্ত বাংলাদেশী আলোকচিত্রী শহিদুল আলমকে বর্ষসেরা ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম ম্যাগাজিন। এই তালিকায় শহিদুল আলমের পাশাপাশি তুরস্কে খুন হওয়া ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি ও মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের খবর প্রকাশের দায়ে দন্ডপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিকও রয়েছেন।

টাইম ম্যাগাজিনে শহিদুল আলমের বিষয়ে বলা হয়েছে, গত আগস্টে বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করে সাক্ষাৎকার দেওয়ার অভিযোগে শহীদুল আলমকে গ্রেপ্তার করা হয়। পরে তাকে শতাধিক দিন কারাগারে আটকে রাখা হয়। বর্তমানে তিনি জামিনে মুক্ত আছেন। দোষী সাব্যস্ত হলে তিনি সর্বোচ্চ ১৪ বছর পর্যন্ত কারাদন্ডের মুখোমুখি হতে পারেন। এরপরও তিনি ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশের নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনের কথা ভাবছেন। নির্বাচনে কারচুপির আশঙ্কা থেকে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন শহিদুল আলম।

টাইমের বর্ষসেরার ব্যক্তিত্বের তালিকায় আরো রয়েছেন ফিলিপাইনের গণমাধ্যম র‌্যাপলারের প্রতিষ্ঠাতা মারিয়া রেসা, যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের আনাপোলিসের সংবাদপত্র ক্যাপিটাল গেজেটের সংবাদকর্মীরাও।

(জাস্ট নিউজ/এমজে/১৭৪০ঘ.)