সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন কেন নয় : হাইকোর্ট

সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন কেন নয় : হাইকোর্ট

ঢাকা, ১৬ জানুয়ারি (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থানরত সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন করে তা কেন তাকে প্রদান করা হবে না- এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই রুল জারি করেন। দুই সপ্তাহের মধ্যে সরকারকে রুলের জবাব দিতে বলা হয়েছে আদেশে। অন্য এক অন্তর্র্বতীকালীন আদেশে একই আদালত সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন আবেদনের বর্তমান অবস্থা জানিয়ে ১০ দিনের মধ্যে একটি রিপোর্ট প্রদানের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন।

আদালতে মনির হায়দারের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ। রিট পিটিশনে উল্লেখ করা হয় বর্তমানে নিউ ইয়র্কে অবস্থানরত সাংবাদিক মনির হায়দার গত সেপ্টেম্বর মাসে তার বর্তমান মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) মেয়াদের শেষপর্যায়ে এসে নতুন পাসপোর্ট রি-ইস্যু করার জন্য প্রয়োজনীয় ফি দিয়ে যথাযথ প্রক্রিয়ায় নিউ ইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে আবেদন করেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তাকে রি-ইস্যুকৃত পাসপোর্ট দেয়া হয়নি। এমনকি পাসপোর্ট না দেয়ার কারণ সম্পর্কেও কোনো সদুত্তর দেয়া হচ্ছিল না।

মনজিল মোরসেদ জানান, এই প্রেক্ষাপটে গত নভেম্বর মাসের শেষের দিকে মনির হায়দার নিউ ইয়র্ক কনসাল জেনারেল বরাবর লিখিত এক চিঠির মাধ্যমে তাঁর পাসপোর্ট আবেদনের অগ্রগতির বিষয়ে জানতে চান। কিন্তু তারও কোনো জবাব মেলেনি। এরপর হাইকোর্টে রিট আবেদন করেন তার ছোটভাই নজরুল ইসলাম খোকন। প্রসঙ্গত, দৈনিক মানবজমিন’র ডেপুটি এডিটর মনির হায়দার ২০১৪ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রে যান। এর আগ পর্যন্ত তিনি বিভিন্ন টেলিভিশন চ্যানেলের টকশোতে নিয়মিত অংশ নিতেন। নাগরিক সংগঠন সুজন (সুশাসনের জন্য নাগরিক) এর নির্বাহী কমিটির সদস্য তিনি।

(জাস্ট নিউজ/জেআর/১০১০ঘ.)