মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিক আদালতে

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিক আদালতে

ঢাকা, ১ ফেব্রয়ারি (জাস্ট নিউজ) : রাষ্ট্রীয় গোপনীয়তা বিষয়ক আইন লঙ্ঘনের অভিযোগে আটক বার্তা সংস্থা রয়টার্সের দু’সাংবাদিক কাইওয়া সোয়ে ও এবং ওয়া লোনকে মিয়ানমারের আদালতে তোলা হয়েছে বৃহস্পতিবার। এ সময় তাদের হাতে ছিল হ্যান্ডকাফ পরানো। এ সময় তাদের মুখে ছিল হাসি।

আদালতে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র, বৃটেন, কানাডা, নরওয়ে, সুইডেন, ফ্রান্স ও ডেনমার্ক দূতাবাসের কূটনীতিকরা ও জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা। দু’সাংবাদিকের পক্ষে করা জামিন আবেদনের রায় দেয়ার কথা বিচারকের। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানা যায় নি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয় ইয়াঙ্গুনের ইনসেইন জেলা আদালতে ওই শুনানি হচ্ছে। সেখানে আজ নতুন করে কমপক্ষে আরো একজন সাক্ষী হাজির করার কথা রয়েছে প্রসিকিউশনের। উল্লেখ্য, সাংবাদিক ওয়া লোন (৩১) এবং কাইওয়া সোয়ে ও (২৭) রাখাইন সঙ্কট নিয়ে কাজ করছিলেন। ২৫ শে আগস্ট রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা শুরুর পর কমপক্ষে ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে চলে আসেন। এই রোহিঙ্গা সঙ্কট নিয়ে কাজ করছিলেন তারা। কিন্তু ১২ই ডিসেম্বর তাদেরকে আটক করে পুলিশ। তাদেরকে ওই দিন রাতের নৈশভোজে ডেকে নেয় পুলিশ। তারপরে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

(জাস্ট নিউজ/ওটি/১৬৫০ঘ.)