বিশ্বের সর্বকনিষ্ঠ সাংবাদিক ফিলিস্তিনি শিশু জান্না জিহাদ

বিশ্বের সর্বকনিষ্ঠ সাংবাদিক ফিলিস্তিনি শিশু জান্না জিহাদ

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : তাকে সবাই জান্না জিহাদ নামেই চিনে। মূল নাম জান্না তামিমি। বয়স আর কত হবে, সবে ১২ বছর চলছে। অথচ বিশ্বের সাংবাদিকতা জগতে তার নামটি ইতিমধ্যে সবার কাছে পরিচিত হয়ে গেছে।

বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ সাংবাদিক হচ্ছেন অধিকৃত পশ্চিমতীরের নবী সালেহ গ্রামে জন্ম নেয়া জান্না তামিমি।

বুধবার দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে ওয়াক টুগেদার নামের একটি অনুষ্ঠানে গিয়েছিল সে।

সেখানে এক বক্তৃতায় জান্না জানায়, আমরা কখনই বলতে চাই না যে আমরা ভুক্তভোগী। যদিও আমরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার। কিন্তু আমরা দাবি করছি- আমরা হচ্ছি সেই মানুষ, যারা স্বাধীনতা, সাম্য ও শান্তি প্রতিষ্ঠার লড়াই করছি।

তার প্রজন্ম ফিলিস্তিনকে স্বাধীনতা এনে দিতে পারবে বলে বিশ্বাস করে এ ফিলিস্তিনি শিশুটি। তার দাবি হচ্ছে- প্রতিটি শিশুকে শান্তি বসবাস করতে দিন। শৈশব কেমন হতে পারে, সেটি বোঝার সুযোগটুকু তাদের দিন।

৯ বছর থেকে সাংবাদিকতা করে আসছে জান্না জিহাদ। ফিলিস্তিনি দখলদার ইসরাইলি হানাদারদের বর্বরতার কথা সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরছে সে।

তার বয়স যখন সাত বছর, তখন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হানাদারদের নৃশংসতার ছবি তুলে ধরছে। যে কারণে সামাজিকমাধ্যমেও তার জনপ্রিয়তা তুঙ্গে।

জান্নার চাচা বিলাল তামিমি একজন আলোকচিত্র সাংবাদিক। যিনি নবী সালেহ গ্রামে ইসরাইলের ধ্বংসযজ্ঞের ছবি তুলেছিলেন। তার কাছ থাকেই সাংবাদিকায় আকৃষ্ট হন জান্না।

(জাস্ট নিউজ/এমআই/১৬৪০ঘ.)