মিয়ানমারে বন্দী রয়টার্সের ২ সাংবাদিকের রায় আজ

মিয়ানমারে বন্দী রয়টার্সের ২ সাংবাদিকের রায় আজ

ঢাকা, ২৭ আগস্ট (জাস্ট নিউজ) : রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহের সময় মিয়ানমারে আটক ২ রয়টার্স সাংবাদিকের বিরুদ্ধে সোমবার রায় ঘোষণা করবে ইয়াঙ্গুনের একটি আদালত। তাদের বিরুদ্ধে আনা ব্রিটিশ উপনিবেশিক আমলের রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের অপরাধ প্রমাণিত হলে ১৪ বছরের কারাদণ্ড ঘোষণা করা হতে পারে।

গত ১২ ডিসেম্বর দুই পুলিশের সঙ্গে সাক্ষাত করতে গিয়ে আটক হন ব্রিটিশ বার্তা সংস্থাটির হয়ে কাজ করা ৩২ বছর বয়সী ওয়া লোন ও ২৮ বছর বয়সী কিয়াও সোয়ে ও। তখন থেকেই কারাবন্দী রয়েছেন তারা।

চলতি বছরের জানুয়ারি থেকে ইয়াঙ্গুনের আদালতে ওই দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলার শুনানি চলছে। আদালতের স্বাক্ষ্যে ওই দুই সাংবাদিক ও এক পুলিশ কর্মকর্তা বলেছেন, রোহিঙ্গা গণহত্যা নিয়ে তথ্য সংগ্রহের সময় আটকাতে অথবা শাস্তি দিতে তাদের ফাঁদে ফেলে পুলিশ।

২০১৭ সালের আগস্টে রাখাইনে সেনাবাহিনীর রোহিঙ্গাবিরোধী অভিযান নিয়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও তার সরকারের প্রতি চাপ জোরালো হওয়ার মধ্যে এই দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় ঘোষণা করা হচ্ছে।

৮ মাস ধরে চলা শুনানিতে ওয়া রোন ও কিয়াও সোয়ে ইন বলে আসছেন, যে দুই পুলিশ কর্মকর্তার সঙ্গে তারা সেদিন দেখা করতে গিয়েছিলেন। তাদের সঙ্গে আগে কখনও সাক্ষাৎ হয়নি তাদের। ইয়াঙ্গুনের একটি রেস্টুরেন্টে ১২ ডিসেম্বর প্রথমবার দেখা করতে গেলে ওই দুই পুলিশ কর্মকর্তা তাদের হাতে রোল করা কিছু কাগজ ধরিয়ে দিয়ে তাৎক্ষণিকভাবে তাদের গ্রেফতার করে চোখ বেঁধে সাদা পোশাকের পুলিশের একটি গাড়িতে তোলা হয়।

চলতি বছরের এপ্রিলে পুলিশ কর্মকর্তা মোয়ে ইয়ান নাইন আদালতে দেওয়া স্বাক্ষ্যে বলেন, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা অধীনস্তদের ওই দুই সাংবাদিককে ফাঁদে ফেলতে গোপন নথি দেওয়ার নির্দেশ দেন।

অন্য পুলিশ প্রত্যক্ষদর্শীরা তাদের স্বাক্ষ্যে বলেছেন, নিয়মিত একটি ট্রাফিক পুলিশ চেকপোস্টে ওই দুই সাংবাদিককে তল্লাশি করা হয়। যে কর্মকর্তারা তাদের তল্লাশি করেছেন তারা জানতেন না যে তারা সাংবাদিক। ওই তল্লাশির সময়ে তাদের কাছে অজ্ঞাত উৎস থেকে পাওয়া গোপন নথি পাওয়া যায়।

এমন এক দিনে ওই দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় ঘোষণা করা হচ্ছে যেদিন জাতিসংঘের একটি তদন্ত দল রোহিঙ্গা সংকট নিয়ে তাদরে প্রতিবেদন উপস্থাপন করবে। এদিন নিউ ইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমার বিষয়ে একটি সংবাদ সম্মেলন আয়োজন করবে।

(জাস্ট নিউজ/এমআই/০৯৪০ঘ.)