এক বছরে ১২৪২ শ্রমিক নিহত

এক বছরে ১২৪২ শ্রমিক নিহত

ঢাকা, ৩০ ডিসেম্বর (জাস্ট নিউজ) : পেশাগত দায়িত্ব পালনকালে ২০১৭ সালে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে মোট ১২৪২ জন শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৭১ জন। নিহত শ্রমিকদের মধ্যে প্রাতিষ্ঠানিক খাতে ২৭০ জন এবং অপ্রাতিষ্ঠানিক খাতে ৯৭২ জন কাজ করতেন।

বিশেষায়িত শ্রম প্রতিষ্ঠান বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি) কর্মক্ষেত্রে নিরাপত্তা পরিস্থিতি-২০১৭ সংক্রান্ত বার্ষিক সমীক্ষায় এ তথ্য তুলে ধরা হয়। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে কর্মক্ষেত্রে নিরাপত্তা পরিস্থিতি সংক্রান্ত তথ্য তুলে ধরেন সাকি রিজওয়ানা। এতে উপস্থিত ছিলেন ওসি ফাউন্ডেশনের ভাইস চেয়াপারসন ড. এস এম মোর্শেদ, পরিচালক মাছুম-উল-আলম,সহকারী পরিচালক আলম হোসেন, প্রজেক্ট ম্যানেজার আরিফা আস সালাম।

সংবাদ সম্মেলনে জানান হয় যে,২০১৬ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে ১২৪০ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন ৫৪৪ জন। দেশের শীর্ষস্থানীয় ১৫টি জাতীয় দৈনিক সংবাদপত্রে প্রকাশিত খবর ও ওশি’র উদ্যোগে মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান হয়।

এতে আরো বলা হয় সেক্টরভিত্তিক তথ্যানুযায়ী, ২০১৭ সালে পরিবহন খাতে সর্বোচ্চ ৪৮৮ জন প্রাণ হারিয়েছেন, ১৭৯ জন শ্রমিক নির্মাণ খাতে, পোশাক শিল্পে ৫২, কৃষিশ্রমিক মৃত্যুর সংখ্যা ৯৯, স্টিল মিল ও রি-রোলিং মিল শ্রমিক ৮ এবং দিনমজুর ১০৩ জন। এছাড়া ২২ জন গৃহকর্মী, ১৮ জন শিপব্রেকিং শিল্পে কর্মরত শ্রমিক এবং ২৮ জন মৎস্য চাষি (জেলে) পেশাগত দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। অন্যান্য সেক্টরে নিহতের সংখ্যা ২২১ জন।

(জাস্ট নিউজ/ওটি/১৭০৯ঘ.)