বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের বিক্ষোভ-আগুন

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের বিক্ষোভ-আগুন

ঢাকা, ২২ অক্টোবর (জাস্ট নিউজ) : নারায়ণগঞ্জের আদমজী ইপিজেডের একটি গার্মেন্টসে শ্রমিকরা আজ সকাল থেকে বকেয়া বেতনের দাবিতে অবস্থান নিয়েছেন। এরইমধ্যে তাদের সঙ্গে পুলিশের দুই দফা লাঠিচার্জ হয়েছে।

সোমবার সকাল ৬টা ৫০ থেকে আদমজী ইপিজেডে অবস্থান নেন শ্রমিকরা। এতে শিমরাইল মোড় থেকে নারায়ণগঞ্জ সড়ক পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে। উত্তেজিত শ্রমিকদের সাথে পুলিশের দুই দফা লাঠিচার্জ হয়েছে। শ্রমিকরাও পাল্টা ইট-পাটকেল ছুড়েছে। প্রায় ১০/১২টি গাড়ি ভাঙচুর করেছে শ্রমিকরা।

সকাল সাড়ে ৯টার দিকে তারা আদমজী এলাকায় একটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, এর আগে ২২ সেপ্টেম্বর বকেয়া বেতন, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করায় এবং শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধের নোটিশ দেয়া হয়। এতে তারা সড়কে বিক্ষোভ করে।

বিক্ষোভকারী পোশাক শ্রমিকরা জানান, সোয়াদ ফ্যাশনে সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করছেন। ৫-৬ মাস ধরে ঠিকমতো বেতন পরিশোধ করছে না কারাখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে বোনাস, ছুটি ও রিজার্ভ ফান্ডের টাকাও দেয়া হয়নি। এ অবস্থায় এসব পোশাক শ্রমিকরা বাসা সংসার চালাতে পারছেন না।

ঘটনাস্থলে যাওয়া সিদ্ধিরগঞ্জ থানার এসআই ইব্রাহীম পাটোয়ারী জানান, সোমবার সকাল থেকেই বকেয়া বেতনের দাবিতে সুয়াদ গার্মেন্টের শ্রমিকরা সড়ক অবরোধ করেন। এ সময় উত্তেজিত শ্রমিকরা একটি কাভার্ডভ্যানে আগুন ধরিয়ে দেন। খবর পেয়ে পুলিশ দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে হাজির হয়। মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা চলছে বলে জানা গেছে।

পুলিশের দাবি, শ্রমিকদের সাথে সংঘর্ষে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। এদিকে শ্রমিকদের দাবি, পুলিশের লাঠিচার্জে তাদের ৪২ জন শ্রমিক আহত হয়েছেন।

শিল্প পুলিশ-৪ এর এসপি জাহিদুল ইসলাম বলেছেন, বর্তমানে পরিস্থিতি শান্ত আছে। সংঘর্ষে তিন পুলিশ সদস্য আহত হয়েছে।

(জাস্ট নিউজ/এমজে/১১২০ঘ.)