শহীদ নূর হোসেন দিবস আজ

শহীদ নূর হোসেন দিবস আজ

ঢাকা, ১০ নভেম্বর (জাস্ট নিউজ) : স্বৈরাচারবিরোধী গণ-আন্দোলনের অন্যতম প্রতীক শহীদ নূর হোসেন দিবস আজ। দিবসটি নানা কর্মসূচির মধ্য দিয়ে স্মরণ করছে দেশের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন দল ও সংগঠনের নেতাকর্মীরা।

দিবসটি উপলক্ষে রাজধানীর জিরো পয়েন্ট ‘শহীদ নূর হোসেন স্কয়ার’-এ পুষ্পার্ঘ্য অর্পণ করে তাকে শ্রদ্ধা জানানো হবে।

গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে অকুতোভয় যুবকের নাম নূর হোসেন। অগ্নিঝরা স্লোগান ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ বুকে ও পিঠে লিখে নিয়ে ১৯৮৭ সালের ১০ নভেম্বরে তৎকালীন স্বৈরশাসকের বিরুদ্ধে রাজপথে নামেন তিনি। সহ্য হয়নি স্বৈরশাসকের। রাজধানীর জিরো পয়েন্ট এলাকায় পুলিশের বুলেটের আঘাতে সেদিন শহীদ হন নূর হোসেন। তখন থেকে এই দিনটিকে নূর হোসেন দিবস হিসেবে দেশবাসী পালন করে আসছে। তার রক্তদানের মধ্য দিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন তীব্রতর হয় এবং অব্যাহত লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর তৎকালীন স্বৈরাচারী এরশাদ সরকারের পতন ঘটে।

বর্তমানে এরশাদ আওয়ামী মহাজোটের হয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছেন। এর আগে নবম ও দশম সংসদেও সরকারের শরীক ছিল এরশাদের জাতীয় পার্টি। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূতের দায়িত্ব নিয়ে মন্ত্রীর পদমর্যাদা ভোগ করছেন এরশাদ।

(জাস্ট নিউজ/এমআই/১০৫৭ঘ.)