রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার না করার নির্দেশ

রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার না করার নির্দেশ

ঢাকা, ১২ নভেম্বর (জাস্ট নিউজ) : পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করার নির্দেশনা দেয়া হয়েছে পুলিশকে। এছাড়াও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে না জানিয়ে কোনো রাজনৈতিক মামলাও করা যাবে না।

শনিবার (১০ নভেম্বর) সন্ধ্যা ৬টা ১১ মিনিটে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ক্ষুদে বার্তায় এই নির্দেশ দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। ক্ষুদে বার্তার শিরোনামে লেখা ছিল ‘SUSPENSION OF POLITICAL ARREST (রাজনৈতিক গ্রেফতারে স্থগিতাদেশ)’। আর এটি প্রকাশ পায় আজ সোমবার।

এই অবস্থায় ডিএমপি কমিশনারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পাঠানো ক্ষুদে বার্তার শিরোনামে ইংরেজিতে লেখা ছিল ‘রাজনৈতিক গ্রেপ্তারে স্থগিতাদেশ’।

পুলিশের সহকারী কমিশনার (এসি) ও তার ঊর্ধ্বতনদের পাঠানো এই ক্ষুদে বার্তায় কমিশনার লেখেন, ‘পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আমাদের অবগত না করে কোনো রাজনৈতিক গ্রেপ্তার ও মামলা না দেয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়)।

এই বার্তার কিছুক্ষণ পর আরেক বার্তায় কমিশনার ইংরেজিতে আবার লেখেন, ‘গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামিকে গ্রেপ্তার ও কোনো দুর্ঘটনার মামলা দায়েরের ক্ষেত্রে কোনো বাধা নেই। দেশের রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়নে এটি একটি স্বল্পমেয়াদি পরিকল্পনা।’

(জাস্ট নিউজ/একে/২২৪৫ঘ.)