যে নির্বাচন সুষ্ঠু নয় তা গ্রহণযোগ্য হবে কিভাবে: সুলতানা কামাল

যে নির্বাচন সুষ্ঠু নয় তা গ্রহণযোগ্য হবে কিভাবে: সুলতানা কামাল

ঢাকা, ১৭ নভেম্বর (জাস্ট নিউজ) : বিশিষ্ট মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, যে নির্বাচন সুষ্ঠু নয় সেটা গ্রহণযোগ্য হবে কিভাবে?

শনিবার সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত ‘জাতীয় নির্বাচন: সংখ্যালঘুদের নিরাপত্তা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় তিনি একথা বলেন।

‘শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে না, নির্বাচন কমিশন একটা গ্রহণযোগ্য নির্বাচন করবে’ একজন নির্বাচন কমিশনারের এমন মন্তব্য প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। সুলতানা কামাল বলেন, সুষ্ঠু নির্বাচন না হলে সামাজিক, রাজনৈতিক কোন সমস্যার সমাধান সুষ্ঠুভাবে হবে না।

অনুষ্ঠানের মূল বক্তব্যের ওপর বক্তব্য রাখতে গিয়ে সুলতানা কামাল বলেন, ব্লাসফেমি আইন এদেশে না থাকলেও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অজুহাতসহ বিভিন্ন অজুহাতে রাষ্ট্র ব্লাসফেমি আইনের চর্চা করছে। রাষ্ট্রীয়ভাবে যেখানে শূন্য সহনশীল হওয়ার কথা সাম্প্রদায়িক হামলাকারী, নারী নির্যাতনকারী ও সাম্প্রদায়িক বিদ্বেষ সৃষ্টিকারীদের প্রতি আজ তার বিপরীতে রাষ্ট্রের শূন্য সহনশীল অবস্থান হয়ে গেছে মুক্তিবুদ্ধির প্রতি। এ অবস্থায় দেশের সংখ্যালঘুদের অবস্থা যে করুণ তা আর বলার অপেক্ষা রাখে না।

শনিবার আলোচনার শুরুতে আয়োজকদের পক্ষে দেয়া বক্তব্যে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত বলেন, এ পর্যন্ত যতগুলো নির্বাচন হয়েছে তা সংখ্যালঘুদের জন্য দুর্ভাগ্য ও হাহাকার নিয়ে এসেছে। এ অবস্থার অবসানে তিনি সবাইকে অঙ্গীকারাবদ্ধ হওয়ার আহ্বান জানান। নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত গোলটেবিল আলোচনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ভূমি ও মানবাধিকার কর্মী শামসুল হুদা।

(জাস্ট নিউজ/এমআই/২০৫০ঘ.)