স্থানীয় সরকারে থেকে প্রার্থী হওয়া যাবে না

স্থানীয় সরকারে থেকে প্রার্থী হওয়া যাবে না

ঢাকা, ২৫ নভেম্বর (জাস্ট নিউজ) : স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধি ও সরকারি সুবিধাভোগীরা সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। সংসদ নির্বাচনে প্রার্থী হতে চাইলে তাদের পদত্যাগ করে নির্বাচনে অংশ নিতে হবে।

শনিবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন (ইসি) ভবনে অনুষ্ঠিত ৪০তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

নির্বাচন কমিশনার কবিতা খানম এ তথ্য নিশ্চিত করেছেন। কবিতা খানম বলেন, সংসদ নির্বাচনে প্রার্থী হতে হলে স্থানীয় সরকার পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের পদত্যাগ করতে হবে। নতুবা তারা প্রার্থী হতে পারবেন না। কমিশনের কাছে এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে কেউ কেউ অনুরোধ করেছিলেন।

কবিতা খানম বলেন, ‘তাদের সুস্পষ্ট করে জানাব বলে এ নিয়ে আমরা কমিশন সভায় আলোচনা করেছিলাম। সবাই আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা দ্রুতই রিটার্নিং কর্মকর্তা ও রাজনৈতিক দলগুলোকে বিষয়টি জানিয়ে দেবো।’

সভার কার্যপত্র থেকে জানা যায়, রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিংয়ের সময় কয়েকজন রিটার্নিং কর্মকর্তা কমিশনের কাছে জানতে চেয়েছিলেন যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি ও সরকারি সুবিধাভোগী কর্মকর্তা-কর্মচারীরা স্বপদে থেকে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি না। একই সঙ্গে সে বিষয়ে নির্দেশনা প্রদানের অনুরোধ করেছিলেন। এ ছাড়া কয়েকটি রাজনৈতিক দলও কমিশনের কাছে বিষয়টি স্পষ্ট করার অনুরোধ জানায়।

ইসি সূত্র জানায়, এই সুবিধাভোগীদের তালিকায় রয়েছেন স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও সরকারি অনুদানপ্রাপ্ত অফিস, প্রতিষ্ঠান বা সংবিধিবদ্ধ সংস্থা, কর্তৃপক্ষ এবং বিদেশে অবস্থিত মিশনগুলোতে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত ব্যক্তিরা।

জনপ্রতিনিধিদের মধ্যে রয়েছেন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্য, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর।

ইসি সূত্রে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে বেশ কয়েকজন প্রার্থী উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে বহাল থেকে প্রার্থী হয়েছিলেন। সাংসদ নির্বাচিত হওয়ার পর তারা ওই পদ থেকে পদত্যাগ করেন। অন্যদিকে নবম সংসদ নির্বাচনে মনোনয়ন বাছাইয়ে ও আপিলে সিটি করপোরেশন মেয়র, পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদে থেকে মনোনয়নপত্র দাখিলকারীদের অযোগ্য করা হয়েছিল।

(জাস্ট নিউজ/এমজে/১০১০ঘ.)