সব দলের প্রতি সমান মনোভাব রাখতে হবে: সিইসি

সব দলের প্রতি সমান মনোভাব রাখতে হবে: সিইসি

ঢাকা, ২৫ নভেম্বর (জাস্ট নিউজ) : একাদশ সংসদ নির্বাচনে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সব রাজনৈতিক দলের প্রতি সমান মনোভাব রেখে নির্বাচন পরিচালনা করার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার এ এম নূরুল হুদা।

রবিবার আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনের ব্যাজমেন্ট-২’তে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্যে নির্বাচন আচরণবিধিমালা সংক্রান্ত ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, সবাই যেন সমান সুযোগ পায় সেদিকে নজর রাখতে হবে। কোন রাজনৈতিক দলের প্রতি আনুগত্য দেখানো যাবে না। প্রিজাইডিং অফিসারদের সহায়তা করতে হবে। কারণ তারা সবচেয়ে বেশি চাপে থাকে।

নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী বলেন, প্রতিহিংসা বন্ধ করতে হবে। ভোটের দিকে জাতি, বিশ্ব তাকিয়ে রয়েছে। ম্যাজিস্ট্রেটদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গুলি চালাতে হলে জুডিশিয়াল মাইন্ড আপ্লিকেশন করবেন। দায়িত্ব সাহসিকতার সাথে পালন করার আহ্বান জানান তিনি।

কমিশনার কবিতা খানম বলেন, আমাদের উদ্দেশ্য গ্রহণযোগ্য নির্বাচন করা। আইন যেন অসম্মানিত না হয়। প্রাথীর পরিচয় বড় না হয়ে উঠে। নিবাচনের সময় বিজিবি, সেনা, আপনাদের অপেক্ষায় থাকবে।

তিনি বলেন, আইনের যেন ব্যত্যয় না হয়। আইন সঠিকভাবে জেনে সঠিকভাবে প্রয়োগ করতে হবে। আইনের কোনো ধরনের বৈষম্য প্রয়োগ বরদাশত করা হবে না বলে জানান তিনি।

একইভাবে কমিশনার রফিকুল ইসলাম বলেন, ভোট গ্রহণযোগ্য করতে দরকার লেভেল প্লেয়িং ফিল্ড। সেই দায়িত্ব পালন করবেন ম্যাজিস্ট্রেটরা। আচরণবিধি, আইন আপনাদের পাশে থাকবে। কোনভাবেই যেন আইনের বৈষম্য প্রয়োগ না হয়। আপনাদের অধিকার আপনাদের জানতে হবে।

তিনি আর বলেন, আরপিও পড়তে হবে, কি করবেন কি করবেন না সব এখানে আছে। লাইন ধরে ধরে পড়েন। বিচারিক মন পুঙ্খানুপুঙ্খভাবে ব্যবহার করেন। জুডিশিয়াল মাইন্ড নিয়ে করলে খুব বেশি বিপদে পড়বেন না। অতি উৎসাহী হওয়া যাবে না। এখন অনুকুল পরিবেশ নেই। কাজটা সহজ নয় বলে ইসি কমিশনার জানান।

(জাস্ট নিউজ/এমজে/১২৩০ঘ.)