বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে

বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে

ঢাকা, ১৩ জানুয়ারি (জাস্ট নিউজ) : দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে ইবাদত, বন্দেগি, জিকির-আসকার আর আল্লাহু আকবর ধ্বনিতে মুখর কহর দরিয়াখ্যাত টঙ্গীর তুরাগপাড়ের বিশ্ব ইজতেমা ময়দান।

ইজতেমার দ্বিতীয় দিন শনিবার দিনভর তুরাগ তীরে সোনাভান বিবির টঙ্গী শিল্প শহরের ইজতেমা মাঠে পবিত্র কোরআন ও হাদিসের আলোকে বয়ান চলছে।

ইজতেমা সূত্র জানায়, আজ বাদ ফজর বয়ান করেন বাংলাদেশের মাওলানা মো. নূরুর রহমান। এ ছাড়া দ্বিতীয় দিন বয়ান করবেন বাংলাদেশের মাওলানা ড. মো. জাহাদ, মাওলানা ফারুক হোসেন, মাওলানা মো. নূরুর রহমান।

দুদিন ধরে ইজতেমা মাঠে সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে মগ্ন রয়েছেন লাখ লাখ দেশি-বিদেশি মুসল্লি। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আমবয়ান অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনেও দেশ-বিদেশ থেকে আগত মুরব্বিরা তাবলিগের ছয় ওছুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করেন।

বয়ানে তারা বলেন, মোহতারাম ভাই ও দোস্ত বুজুর্গ, আল্লাহতায়ালা আপনাকে আমাকে দুনিয়াতে পাঠিয়েছেন এবং আল্লাহতায়ালা এটা সিদ্ধান্ত নিয়েছেন, দুনিয়াতে যে একবার আসবে তাকে মৃত্যুবরণ করতে হবে।

আল্লাহপাকের এ সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না। দুনিয়া হচ্ছে- ধোঁকার ঘর। এ দুনিয়া হচ্ছে- ধোঁকার জীবন। মিছে এ দুনিয়ার আরাম-আয়েসের কথা ভুলে গিয়ে আখেরাতের কথা চিন্তা করুন।

৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আজ দ্বিতীয় দিন। উত্তরের হিমেল হাওয়া আর কনকনে শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে কাটাচ্ছেন।

তবে তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি। শীতবস্ত্র, মুড়ি দিয়ে ইজতেমা কার্যক্রমে অংশগ্রহণ করেন তারা।

ইজতেমার মুরব্বীদের সূত্রে জানা গেছে, আজ হেদায়েত ও তাশকিলের বয়ান হবে। কাল আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে।

আগামী ১৯ জানুয়ারি শুরু হবে ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দ্বিতীয় পর্বে যোগ দেবেন দেশের ১৬ জেলার মুসল্লিরা।

(জাস্ট নিউজ/জেআর/১০৩৫ঘ.)