আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আইভীসহ আহত অর্ধশত

আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আইভীসহ আহত অর্ধশত

নারায়ণগঞ্জ, ১৬ জানুয়ারি (জাস্ট নিউজ) : হকার উচ্ছেদকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী ও সংসদ সদস্য শামীম ওসমানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে মেয়র আইভীসহ অন্তত অর্ধশত নেতাকর্মী আহত হয়েছে।

মঙ্গলবার বিকালে নগরীর চাষাড়া এলাকায় হকার উচ্ছেদের সময় এ ঘটনা ঘটে।

সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী নগরীর ফুটপাত থেকে হকার উচ্ছেদের ঘোষণা দেয়ার পর এমপি শামীম ওসমান মঙ্গলবার বিকাল সাড়ে ৪টা থেকে চাষাড়ায় হকার বসানোর ঘোষণা দেন। বিকালে নগর ভবন থেকে হেঁটে আইভী চাষাড়া এলে সেখানে আগে থেকে অবস্থানে থাকা শামীম ওসমানের কর্মীরা ইটপাটকেল ছুড়তে থাকে। এসময় দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

প্রায় এক ঘণ্টা চলে এ অবস্থা। এসময় মেয়র আইভী নেতাকর্মীদের নিয়ে রাস্তায়ই অবস্থান করেন। ইটপাটকেলে নেতাকর্মী ও সংবাদ মাধ্যমের কর্মীরা আহত হন।

পরে আইভী সাংবাদিকদের বলেন, তাকে হত্যার উদ্দেশে হামলা করা হয়েছে। শামীম ওসমানের কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ ও গুলি ছুড়েছে পুলিশের সামনেই। পুলিশ নিরব ভুমিকা পালন করেছে। তিনি নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের প্রত্যাহার দাবি করেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিকাল ৪টার দিকে মেয়র আইভী নগর ভবন থেকে বের হয়ে নগরীর বঙ্গবন্ধু রোডের ফুটপাত দিকে হাঁটতে শুরু করেন। এ সময় তার সঙ্গে সিটি করপোরেশনের কর্মকর্তা কর্মচারী ও বেশ কিছু সমর্থক ছিলেন। পুলিশও তাদের সঙ্গে থাকে। একপর্যায়ে আইভীর সমর্থকরা ফুটপাতে হকারদের বসতে নিষেধ করলে প্রথমে হকাররা ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। তখন হকারদের সঙ্গে আইভীর সমর্থকদের ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। চাষাঢ়া এলাকায় শামীম ওসমানের সমর্থকরা হকারদের সঙ্গে যোগ দেয়। সংঘর্ষের একপর্যায়ে হকার ও শামীম ওসমান সমর্থকদের হামলার মুখে মেয়র আইভী বঙ্গবন্ধু সড়কে অনড় অবস্থান করেন। এ সময় তারা মেয়র আইভীর ওপর হামলা চালালে সমর্থকরা মানবদেয়াল তৈরি করে তাকে ঢেকে রাখে। এ সময় তাদের ছোড়া ঢিলে মেয়র আইভী আহত হন।

 

পরে হকারদের সমর্থনে সংসদ সদস্য শামীম ওসমান রাজপথে নেমে আসেন। তিনি হকারদের পক্ষ নিয়ে বঙ্গবন্ধু সড়কে অবস্থান করেন। এ সময় আহত আইভী নারায়ণগঞ্জ প্রেসক্লাবে অবস্থান নেন। পরে আইভীকে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হবে বলে জানা গেছে। পুলিশ প্রায় ৩০০ ফাঁকা গুলি ও বেশ কিছু কাঁদানে গ্যাসের শেল ছোঁড়ে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার পর থেকে এখনো নারায়ণগঞ্জে উত্তেজনা বিরাজ করছে।

মেয়র আইভী অভিযোগ করেছেন, ফুটপাথ জনগণের জন্য মুক্ত রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে। সেই ক্ষেত্রে শামীম ওসমান একজন এমপি হয়ে কীভাবে ফুটপাথে হকারদের বসার নির্দেশ দেন। সোমবার শামীম ওসমান নগরীর চাষাঢ়ায় জনসভা করে হকারদের বসার নির্দেশ দেওয়ার পর থেকে জেলা প্রশাসক ও পুলিশ সুপার তার পক্ষ নেন। জেলা প্রশাসক ও পুলিশ সুপার একটি গার্মেন্টস কারখানায় গিয়ে মিটিং করেন।

 

আইভী অভিযোগ করে আরো বলেন, শামীম ওসমান লাশের রাজনীতি করেন। তিনি মেধাবী ছাত্র ত্বকীকে হত্যা করেছেন। তার ভাতিজা আজমেরী ওসমান নাট্যকার চঞ্চলকে হত্যা করেছে। এসব হত্যাকাণ্ডের বিচার হতে হবে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শামীম ওসমান বলেন, হকার্স উচ্ছেদ করে মেয়র আইভী অন্যায় করেছেন। তিনি শান্তিপূর্ণভাবে হকার্সদের বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত বসার নির্দেশ দিয়েছেন।

 

(জাস্ট নিউজ/একে/১৮২৬ঘ.)