বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় সুইজারল্যান্ড: সুইস প্রেসিডেন্ট

বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় সুইজারল্যান্ড: সুইস প্রেসিডেন্ট

ঢাকা, ৭ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : গণতন্ত্র ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে বাংলাদেশে নির্বাচন দেখতে চায় সুইজারল্যান্ড এই বলে মন্তব্য করেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে।

বুধবার সকালে হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ সফর নিয়ে কয়েকজন গণমাধ্যমকর্মীর সঙ্গে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এ কথা বলেন।

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে বলেন, বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচনের মাধ্যমে যাতে শান্তিপূর্ণ পরিবেশ থাকে, সেটাই প্রত্যাশা করে সুইজারল্যান্ড। চার দিনের সফর শেষে বাংলাদেশ নিয়ে প্রত্যাশার কথা বলতে গিয়ে এই আশাবাদ ব্যক্ত করেন আঁলা বেরসে।

রোহিঙ্গা সমস্যা নিয়ে যথেষ্ট ভূমিকা রাখার পরও বাংলাদেশকে আরো পদক্ষেপ নেওয়ার কথা বলা হচ্ছে। অথচ মিয়ানমারে এখনো জাতিসংঘসহ জরুরি মানবিক সংস্থার পাশাপাশি গণমাধ্যমের অবাধ যাতায়াত নিশ্চিত হয়নি। এ ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের কি মিয়ানমারের ওপর চাপ দেওয়া জরুরি নয়—এমনটা জানতে চাওয়া হয় আঁলা বেরসের কাছে।

জবাবে আঁলা বেরসে বলেন, রোহিঙ্গা সংকটের দুটি দিক রয়েছে। প্রথম ধাপটি হচ্ছে জরুরি মানবিক সহায়তা নিশ্চিত করা। এ ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তার অংশ হিসেবে এ বছর আমরা ১২ মিলিয়ন সুইস ফ্রাঁ দিচ্ছি। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, সমস্যার রাজনৈতিক সমাধান। আমরা কফি আনান কমিশনের সুপারিশের বাস্তবায়ন চাই। আর দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছে, তা কীভাবে মাঠপর্যায়ে বাস্তবায়িত হচ্ছে, সেটি নিশ্চিত করা জরুরি। আর এটার জন্য মাঠপর্যায়ে কী অবস্থা রয়েছে, সেটি দেখার স্বার্থে সেখানে যাওয়ার সুযোগ নিশ্চিত করা উচিত।

(জাস্ট নিউজ/ওটি/১৬১১ঘ.)