গণিতের প্রশ্নপত্রও ফাঁস!

গণিতের প্রশ্নপত্রও ফাঁস!

ঢাকা, ১০ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : এসএসসি ও সমমানের পরীক্ষায় বাংলা এবং ইংরেজি (প্রথম ও দ্বিতীয় পত্র), ইসলাম ও নৈতিক শিক্ষার পর এবার গণিতের প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। এ নিয়ে টানা ছয়টি পরীক্ষার প্রশ্নই ফাঁস হলো।

শনিবার সকাল ৮টা ৫৯ মিনিটে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে গণিতের ‘খ-চাঁপা’ সেটের প্রশ্নপত্রটি পাওয়া যায়, যা অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে গেছে।

শনিবার সকাল ১০টায় এসএসসি ও সমমানের গণিত পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। এর আগে সকাল ৮টা ৫৯ মিনিটে হোয়াটসঅ্যাপের ‘SSC ফ্রি প্রশ্নের দুকান’ নামের একটি গ্রুপে গণিতের বহুনির্বচনি অভীক্ষার ‘খ’ সেটের প্রশ্নপত্রটি পাওয়া যায়। এর সঙ্গে ছিল হাতে লেখা উত্তরপত্র। ফারহান আদনান নামের একটি আইডি থেকে এই প্রশ্নপত্রটি গ্রুপে দেওয়া হয়। এ সময় উত্তরপত্রও দেওয়া হয় ওই আইডি থেকে।

এরপর ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্রটি ছড়িয়ে পড়ে। পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া প্রশ্নের সঙ্গে ওই প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

পরীক্ষা শেষে ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুলের সামনে দাঁড়ানো এক পরীক্ষার্থীর কাছে প্রশ্ন দেখতে চাইলে প্রশ্ন বের করে দিয়ে সে বলে, পরীক্ষা ভালো হয়নি। পাশে থাকা অন্য পরীক্ষার্থী ওই পরীক্ষার্থীকে হাসতে হাসতে বলেন, ও মাই গড! তোর খ সেট প্রশ্ন পড়েছে। আমি তো এটাই খুঁজছিলাম। আমার কপালটাই খারাপ, আমার ঘ সেট পড়েছে।

এ প্রতিবেদক তখন ওই পরীক্ষার্থীর কাছে ‘খ’ সেট প্রশ্ন কেন চাচ্ছিলে জানতে চাইলে সে বলে, সকালে আমি খ সেটের প্রশ্ন ও উত্তর পাইছিলাম। তবে ঘ সেট প্রশ্ন পড়লেও আমি সেট লেখার জায়গায় খ সেট লিখে সব উত্তর দিয়ে আসছি। সবই হবে।

এদিকে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে একটি কমিটি কাজ করছে। বিষয়টি নিয়ে মন্ত্রণালয়সহ আমরাও তদারকিতে আছি।

এর আগে ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের প্রশ্ন একই কায়দায় ফাঁসের অভিযোগ পাওয়া যায়। বাংলা প্রথম পত্রের বহুনির্বচনি অভীক্ষার ‘খ’ সেট পরীক্ষার প্রশ্নও ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিলে যায়। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই ফেসবুকে পাওয়া যায় সে প্রশ্ন।

৩ ফেব্রুয়ারি সকালে পরীক্ষা শুরুর প্রায় ঘণ্টাখানেক আগে বাংলা দ্বিতীয় পত্রের নৈর্ব্যক্তিক ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে। যার সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে।

আর ৫ ফেব্রুয়ারি পরীক্ষা শুরুর অন্তত দুই ঘণ্টা আগে সকাল ৮টা ৪ মিনিটে ইংরেজি প্রথম পত্রের ‘ক’ সেটের প্রশ্ন ফাঁস হয়। যার সঙ্গে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া যায়।

৭ ফেব্রুয়ারি পরীক্ষা শুরুর অন্তত ৪৮ মিনিট আগে সকাল ৯টা ১২ মিনিটে ইংরেজি দ্বিতীয় পত্রের ‘খ’ সেটের প্রশ্নপত্রটি হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে পাওয়া গেছে, যা অনুষ্ঠিত হওয়া পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে গেছে।

একইভাবে ৮ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রটিও পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পাওয়া যায়।

(জাস্ট নিউজ/ওটি/১৭৪৯ঘ.)