মিয়ানমারের কাছে ৮০৩২ রোহিঙ্গার তালিকা হস্তান্তর

মিয়ানমারের কাছে ৮০৩২ রোহিঙ্গার তালিকা হস্তান্তর

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বাংলাদেশের আশ্রয় নেওয়া ৮ হাজার ৩২ জন রোহিঙ্গার তালিকা মিয়ানমারের হাতে তুলে দেওয়া হয়েছে। শুক্রবার সচিবালয়ে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিউ সোয়ের কাছে এ তালিকা হস্তান্তর করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এ সময় সচিবালয়ে দুই স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে মিয়ানমার ও বাংলাদেশের প্রতিনিধি দলের বৈঠক হয়।

বৈঠক শেষে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ১১ লাখ মিয়ানমার নাগরিকের বাংলাদেশের অবস্থান করছেন। আজকের বৈঠকে মিয়ানমারের কাছে ১ হাজার ৬৭৩ রোহিঙ্গা পরিবারের ৮ হাজার ৩২ জনের তালিকা দেওয়া হয়েছে। তাদের ফিরিয়ে নেওয়ার আগে পরিচয় যাচাই করা হবে বলে জানিয়েছে মিয়ানমারের প্রতিনিধি দল।

স্বরাষ্ট্র মন্ত্রী আরো বলেন, দুই দেশের সীমান্তের ‘শূন্য রেখায়’ অবস্থানরত ছয় হাজারের বেশি রোহিঙ্গা যাতে তাদের এলাকায় ফিরে যেতে পারেন সে বিষয়ে আলোচনার জন্য ২০ ফেব্রুয়ারি কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মিয়ানমারে যাবেন।

বিগত কয়েক দশক ধরে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গাদের ওপর গত ২৫ আগস্ট থেকে নতুন করে নিধন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। ফলে প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আসতে শুরু করে তারা। গত পাঁচ মাসে সাত লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। এর আগেও বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে আরো চার লাখের মতো রোহিঙ্গা।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য গত ২৩ নভেম্বর মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সম্মতিপত্র স্বাক্ষরিত হয়। এর ভিত্তিতে দুই দেশ যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করে। পরে ১৬ জানুয়ারি ওই গ্রুপের প্রথম বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিভিন্ন বিষয় ঠিক করে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ স্বাক্ষরিত হয়। তবে ২৩ জানুয়ারি থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়।

(জাস্ট নিউজ/একে/২২০৮ঘ.)