আগামী নির্বাচন অবশ্যই অংশগ্রহণমূলক হতে হবে: বার্নিকাট

আগামী নির্বাচন অবশ্যই অংশগ্রহণমূলক হতে হবে: বার্নিকাট

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হতে হবে। এমন নির্বাচনের জন্য যথাযথ পরিবেশ নিশ্চিত করতে এখনই উদ্যোগ নেয়ার ওপর জোর দিয়েছেন তিনি।

গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে তার দেশ সব ধরণের সহায়তা দিতে প্রস্তুত বলেও মন্তব্য করেন রাষ্ট্রদূত বার্নিকাট । রবিবার পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বলেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, অতীতে বাংলাদেশে গ্রহণযোগ্য নির্বাচন হয়েছে। গণতান্ত্রিক বাংলাদেশের মানুষ জানে, এমন নির্বাচন আয়োজনে কী করতে হয়। এখানে বিদেশী মধ্যস্ততার কোন প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি। তার কাছে প্রশ্ন ছিল- বিদ্যমান পরিস্থিতিতে গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন কী সম্ভব? জবাবে তিনি বলেন, হ্যাঁ, অবশ্যই, নিশ্চিতভাবেই এটি হতেই হবে।

উল্লেখ্য, সংসদের বাইরে থাকা বিরোধী জোটের শীর্ষ নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে আছেন। তাকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না বলে এরই মধ্যে হুশিয়াঁরি দিয়েছেন বিরোধী জোট। এ অবস্থায় বাংলাদেশের আগামী নির্বাচনে সব দলের অংশ গ্রহণের বিষয়টি কিভাবে আশা করছে যুক্তরাষ্ট্র এটাই ছিল রাষ্ট্রদূতের কাছে সাংবাদিকদের মূল প্রশ্ন। জবাবে রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, বাংলাদেশ প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থানে কোন পরিবর্তন নেই।

তিনি বলেন, ‘আমাদের অবস্থান আগের মতোই আছে। আমরা চাই অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য এবং সবদলের অংশগ্রহণমূলক নির্বাচন। বাক স্বাধীনতা, সংগঠন করার অধিকার ও সমাবেশ করার অধিকার গণতন্ত্রের জন্য খব জরুরী। প্রয়োজন সহিংসতামুক্ত নির্বাচন। এটি কেবল নির্বাচনের দিন নয়, সবসময়ের জন্য প্রযোজ্য।’ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন জাতিকে উপহার দিতে নির্বাচন কমিশনের যে অঙ্গীকার রয়েছে তা-ও স্মরণ করিয়ে দেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

(জাস্ট নিউজ/একে/২৩৪৭ঘ.)