ব্রিটিশ পার্লামেন্টে “বাংলাদেশে একদলীয় শাসন” শীর্ষক সেমিনার

‘শেখ হাসিনা সরকার বাংলাদেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে’

‘শেখ হাসিনা সরকার বাংলাদেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে’

লন্ডন, ৮ মার্চ (জাস্ট নিউজ): প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেকে মাদার অফ হিউম্যানিটি দাবি করে প্রচার করলেও তার সরকারকে বৈধ দাবি করার নৈতিক শক্তি নেই। দলীয়করনের মাধ্যমে সরকার বাংলাদেশকে একটি পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে।

সম্প্রতি ব্রিটিশ পার্লামেন্টে, “বাংলাদেশে একদলীয় শাসনের উত্থান এবং বিচার বিভাগের ধ্বংস” এই শিরোনামে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন । ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটি এলায়েন্সের উদ্যোগে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব এবং মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সভাপতি বারিস্টার আফজাল জামি সৈয়দ আলী।
সেমিনারে বক্তব্য রাখেন লর্ড নাজির আহমেদ, শ্যাডো হেলথ মিনিস্টার জুলি কুপার এমপি, হুইপ অ্যান্ড্রু স্টিফেনসন এমপি, গ্রেইগ হুইটেকার এমপি, সাবেক ডেপুটি স্পিকার এবং ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কমিটির মেম্বার নাইজেল এভান্স এমপি।

আলোচনায় অংশ নেন কার্ডিফ উনিভার্সিটির সাবেক প্রফেসর ডঃ মালেক, সৈয়দ মামনুন মুর্শেদ , ব্যারিস্টার তারিক বিন আজিজ এবং গবেষক আলিয়ার হোসাইন, ব্যারিস্টার মেহনাজ মান্নান প্রমুখ। সুশাসন আর ন্যায় বিচার কিভাবে পরস্পরের সম্পূরক তা বক্তারা আলোচনা করেন।

নসরুল্লাহ খান জুনাইদ এবং ডক্টর মুহাম্মদ রুহুল আমিন খন্দকার একদলীয় শাসন ব্যাবস্থায় মত প্রকাশের বাঁধা এবং সরকারের দমননীতি তুলে ধরেন । ডক্টর খন্দকার জানান কিভাবে তাকে অন্যায় ভাবে চাকুরিচ্যুত করা হয় এবং আইনী বেড়াজালে জড়ানো হয় ।

এলায়েন্সের চীফ আডভাইজার সাবেক কাউন্সিলার মুজাক্কির আলীর পরিচালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সেক্রেটারি ফয়জুন নূর।

নাইজেল এভান্স এমপি বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তাঁর অভিজ্ঞতা বর্ণনা করেন ও গভীর উদ্বেগ প্রকাশ করেন ।

ব্রিটিশ এমপিরা তাদের আলোচনায় বলেন, বর্তমান বাংলাদেশ সরকারের নিজ দেশের বৈধ প্রতিনিধি দাবি করার নৈতিক শক্তি নাই । যদিও বর্তমান প্রধানমন্ত্রী নিজেকে মাদার অফ হিউম্যানিটি দাবি করে প্রচার করেন, এ বিষয়টিতে তারা সচেতন রয়েছেন বলে উল্লেখ করেন।।

লর্ড নাজির আহমেদ বলেন “হাস্যকর ও ভিত্তিহীন” এসব দাবীর বিষয়ে তারা সচেতন রয়েছেন। তারা বেগম খালেদা জিয়ার মামলার বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন ।

ব্যারিস্টার গিয়াসউদ্দিন রিমন তার আলোচনায় বলেন, সরকার দলীয়করনের মাধ্যমে বাংলাদেশকে একটি পুলিশি রাষ্ট্রে পরিনত করেছে ।

তিনি আরও বলেন বেগম খালেদা জিয়াকে অন্যায় ভাবে কারাগারে বন্দী করা হয়েছে । একাকী পরিত্যাক্ত কারাগারে রাখায় তিনি এখন পৃথিবীর সবচেয়ে নিঃসঙ্গ কারাবন্দী ।

আলোচনায় অংশ নেওয়া ব্রিটিশ পার্লামেন্ট সদস্যরা জানান যে, আগামী এপ্রিল মাসে অনুষ্ঠিতব্য লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনের আগে পার্লামেন্টের উভয় কক্ষে বাংলাদেশ বিষয়ে এবং বিশেষ করে বিচার বিভাগে রাজনৈতিক অপব্যবহারের মাধ্যমে খালেদা জিয়াসহ বিরোধী নেতাদের কারান্তরীণ করার ইস্যুতে প্রশ্ন তুলবেন। এবং বাংলাদেশের আদালত স্বাধীনভাবে যে রায় দিতে পারেনা এব্যাপারে সুস্পষ্ট উদাহারণ তাদের কাছে রয়েছে এবং তারা এগুলো তুলে ধরবেন ।

ট্রেজারার আবিদুল ইসলাম আরজুর ধন্যবাদ বক্তব্যের মধ্য দিয়ে সেমিনার শেষ হয় ।

(জাস্ট নিউজ/জিএস/০১২০ঘ)