এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডিকে অপসারণ

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডিকে অপসারণ

ঢাকা, ৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডি দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী দুই বছর তাকে ব্যাংক ও সব ধরনের আর্থিক প্রতিষ্ঠানে চাকরিতে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় ব্যাংক। ঋণ কেলেঙ্কারির ঘটনায় তার বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ ব্যাংক।বুধবার তাকে অপসারণের চিঠি পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

এর আগে আমানতকারীর স্বার্থ রক্ষার ক্ষেত্রে দায়িত্ব পালনে ব্যর্থ উল্লেখ করে গত ২০শে মার্চ দেওয়ান মুজিবুর রহমানকে নোটিশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। নোটিশে বলা হয়েছিল মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান শহীদুল আহসানের স্বার্থ-সংশ্নিষ্ট এজি এগ্রোকে প্রিন্সিপাল শাখা থেকে ১৮৩ কোটি টাকা ও চন্দ্রগঞ্জ শাখা থেকে বেগমগঞ্জ ফিডের নামে ১১৮ কোটি টাকাসহ বিভিম্ন শাখায় ৭৪৯ কোটি টাকার ঋণ অনিয়মের সঙ্গে এমডির সংশ্নিষ্টতা পাওয়া গেছে। এ ছাড়া বেনামি শেয়ার ধারণ, পরিচালক না হয়েও পর্ষদ সভায় উপস্থিতিসহ বিভিন্ন অনিয়মের তথ্য গোপন করা হয়েছে।

নোটিশের জবাব না দিয়ে তিনি এর কার্যকারিতা স্থগিতের আবেদন করেন হাইকোর্টে। আদালত থেকে চূড়ান্ত রায় নিজের পক্ষে না আসায় তিনি পরে নোটিশের জবাব দিয়েছিলেন। ওই জবাব সন্তোষজনক না হওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয় কেন্দ্রীয় ব্যাংক।

(জাস্ট নিউজ/জেআর/১৬১০ঘ.)