নেপালে বাংলাদেশি বিমান বিধ্বস্ত, ২৫ লাশ শনাক্ত

নেপালে বাংলাদেশি বিমান বিধ্বস্ত, ২৫ লাশ শনাক্ত

ঢাকা, ১৭ মার্চ (জাস্ট নিউজ) : নেপালে ইউএস-বাংলা বিমান বিধ্বস্ত হয়ে নিহতদের মধ্যে ২৫ জনের লাশ শনাক্ত করা হয়েছে। শনিবার বিকালে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন নেপালে সফররত বাংলাদেশ মেডিকেল টিমের সদস্য ও ঢাকা মেডিকেলের ফরেনসিক বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক সোহেল মাহমুদ।

শনাক্ত হওয়া লাশগুলো মধ্যে ১৫ জন বাংলাদেশি, ১ জন চীনের ও ৯ জন নেপালের নাগরিক। ১৫ বাংলাদেশিরা হলেন- বিমানের পাইলট আবিদ সুলতান, সহকারী পাইলট পৃথুলা রশিদ, অনিরুদ্ধ জামান, তাহিনা তানভির শশী রেজা, মিনহাজ বিন নাসির, আখতারা বেগম, মো. রকিবুল হাসান, মো. মতিউর রহমান, মো. রফিক-উজ-জামান, মো. হাসান ইমাম, তামারা প্রিয়ম্ময়ী, এস এম মাহামুদুর রহমান, বিলকিস আরা, খাজা সাইফুল্লাহ।

ব্রিফিংয়ে ডা. সোহেল বলেন, শনাক্ত হওয়া ২৫ জনের মধ্যে চীন ও নেপালের নাগরিকদের লাশ হস্তান্তরের পর বাংলাদেশি নাগরিকদের লাশ দেখানো হবে নিহতদের আত্মীয়-স্বজনদের। সবাইকে অপেক্ষা করতে বলেন তিনি।

ডা. সোহেল নিহত স্বজনদের উদ্দেশে বলেন, যাদের নাম আসেনি তাদের ডিএনএ পরীক্ষা চলছে আগামীকালের রবিবারের মধ্যে যাদের শনাক্ত করা যাবে আমরা তাদের নাম জানিয়ে দেব। এছাড়া যাদের শনাক্ত করা যাবে না যাদের স্বজন এখানে (নেপাল) নেই, তাদের ডিএনএ দেশে নিয়ে যাব। সেখানে প্রোফাইলিং করব। আর যাদের এখানে (নেপাল) স্বজন আছে, দেশে ফিরে ডিএনএ দিয়ে যাবেন।

উল্লেখ্য, গত সোমবার নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমান অবতরণের সময় বিধ্বস্ত হয়। তখন সেটিতে আগুনও ধরে যায়। বিমানের ৭১ আরোহীর মধ্যে ৫১ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে বিমানের পাইলট, কো-পাইলট ও দুজন ক্রুসহ বাংলাদেশের ২৬ জন, নেপালের ২৪ ও চীনের ১ জন রয়েছেন। আহতদের মধ্যে বাংলাদেশি ১০ জন, নেপালের ৯ ও মালদ্বীপের ১ জন।

(জাস্ট নিউজ/একে/১৯১০ঘ.)