রোহিঙ্গা ইস্যু

বাংলাদেশে নিজ দেশের নাগরিককে সতর্ক করেছে ব্রিটেন

বাংলাদেশে নিজ দেশের নাগরিককে সতর্ক করেছে ব্রিটেন

বগুড়া, ২০ মার্চ (জাস্ট নিউজ) : রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে ভ্রমণ সতর্কতা দিয়েছে ব্রিটেন। নিজ দেশের নাগরিককে সতর্ক করে বলেছে, রোহিঙ্গাদের আশ্রয়স্থাল উখিয়া ও টেকনাফ সফরের আগে সতর্ক হতে এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে নিতে। এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

বলা হয়েছে, বাংলাদেশ কর্তৃপক্ষের মাধ্যমে মানবিক সহায়তাকারী নিবন্ধিত এজেন্সিগুলোর মানবিক সহায়তাকে উৎসাহিত করে বৃটেন। ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে এ সতর্কবার্তা দেয়া হয়েছে।

এতে আরো বলা হয়েছে, গত ২৫ আগস্ট মিয়ানমারে সহিংসতা শুরু হয়। সেই সহিংসতা অব্যাহত আছে। এর ফলে প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে দেশ থেকে বাংলাদেশের দক্ষিণ-পূর্বে কক্সবাজার এলাকায় চলে আসতে বাধ্য হন। তারা কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নিয়েছেন। তাদের আশ্রয়কেন্দ্রগুলোতে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করছে বাংলাদেশ সরকার। এ জন্য কোনো বৃটিশ নাগরিক সেখানে সফরে যেতে চাইলে আগেভাগেই কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শের অনুরোধ জানানো হয়েছে।

এ ছাড়া বাংলাদেশে সন্ত্রাস নিয়ে আগের সতর্কতাই বহাল রেখেছে বৃটেন। বলা হয়েছে, বাংলাদেশে আরো সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা করতে পারে সন্ত্রাসীরা এবং এমন আশঙ্কা জোরালো। এমন ঝুঁকি রয়েছে সারাদেশে। সর্বশেষ সন্ত্রাসী হামলা হয় ২০১৭ সালের মার্চে। তখন নিরাপত্তা রক্ষাকারীদের টার্গেট করা হয়েছিল। জনসমাগমের স্থানগুলোতে ভবিষ্যতে হামলার আশঙ্কা রয়েছে। ২০১৭ সালের আগস্টে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারীরা জাতীয় শোক দিবসকে টার্গেট করে পরিকল্পিত এক পরিকল্পনা ভন্ডুল করে দিয়েছে। ভবিষ্যত হামলায় বিদেশী নাগরিকদের টার্গেট করার ঝুঁকি রয়েছে।

এতে আরো বলা হয়, বাংলাদেশ কর্তৃপক্ষ পরিকল্পিত বেশ কিছু হামলার ষড়যন্ত্র সফলতার সঙ্গে পন্ড করে দিয়েছে। ফলে এখনও তারা উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/এমআই/১১৪৫ঘ.)