রোহিঙ্গাদের জরুরি সহায়তা আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

রোহিঙ্গাদের জরুরি সহায়তা আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ঢাকা, ২৯ মার্চ (জাস্ট নিউজ) : মিয়ানমার থেকে বিতারিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য আন্তজার্তিক সম্প্রদায়ের কাছে ১৬.৫ (এক কোটি পয়ষট্টি লাখ ইউএস ডলার) মিলিয়ন ইউএস ডলার আর্থিক সহায়তা চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আসন্ন বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের অস্থায়ী বাড়িঘর প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হতে পারে এমন আশঙ্কায় তাদের স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় এ সহায়তা চেয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. পুণম ক্ষেত্র পাল আন্তজার্তিক সম্প্রদায়ের প্রতি এ আহ্বান জানিয়েন।

ড. পাল বলছেন, কোনো একক সংস্থার পক্ষে বাংলাদেশে আশ্রিত প্রায় ১৩ লাখ রোহিঙ্গার সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব নয়। ফলে আসছে বর্ষায় বৃষ্টিপাতের ফলে স্বাভাবিক জীবন-যাপন ব্যহাতসহ নানা রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

রোহিঙ্গারা পাহাড়ের ওপর যেখানে আশ্রয় নিয়েছেন সে এলাকা সাইক্লোন ও ভূমিধস প্রবন এলাকা। ফলে বর্ষা এলেই পাহাড়ের মাটি ধসে পড়ার ঝুঁকি রয়েছে। এছাড়াও বিশুদ্ধ পানির অভাব রয়েছে। সেইসঙ্গে ডেঙ্গু ও ম্যালেরিয়াবাহী মশার প্রকোপও রয়েছে। বৃহস্পতিবার সহযোগীদের সঙ্গে এক বৈঠকে তিনি প্রেক্ষাপট তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশ সরকারের পাশাপাশি শতাধিক দাতা সংস্থা আসন্ন বর্ষায় রোহিঙ্গাদের জীবন ও স্বাস্থ্য রক্ষায় নানা পরিকল্পনা হাতে নিয়েছে। এ জন্য বিপুল পরিমাণ অর্থ প্রয়োজন বলে জানান ড. পাল।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১১৫ঘ.)