৫ ঘণ্টা পর ঢাকার সাথে ট্রেন চলাচল শুরু

৫ ঘণ্টা পর ঢাকার সাথে ট্রেন চলাচল শুরু

গাজীপুর, ১৫ এপ্রিল (জাস্ট নিউজ) : টঙ্গীতে দুর্ঘটনার কারণে পাঁচ ঘণ্টা রেলপথ বন্ধ থাকার পর ঢাকা থেকে সারা দেশের ট্রেন চলাচল শুরু হয়েছে।

জামালপুর থেকে ঢাকাগামী জামালপুর কমিউটার রবিবার বেলা সোয়া ১২টার দিকে টঙ্গীর নতুনবাজার এলাকায় লাইনচ্যুত হয়ে দুর্ঘটনায় পড়লে চারজন নিহত ও অন্তত ২৬ যাত্রী আহত হন।

ওই দুর্ঘটনার পর লাইন বন্ধ হয়ে যাওয়ায় ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

পরে রিলিফ ট্রেন এসে আপ লাইন (ঢাকা থেকে আসা রেললাইন) ক্লিয়ার করলে সেই পথে ট্রেন চলাচল শুরু হয় বলে টঙ্গীর স্টেশন মাস্টার হালিমুজ্জামান জানান।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. মিয়া জাহান জানান, বেলা সাড়ে ১১টায় ঢাকা থেকে ছেড়ে আসা ঈশাখা এক্সপ্রেস ওই দুর্ঘটনার কারণে আটকে ছিল। লাইন ক্লিয়ার হওয়ার পর বিকাল সাড়ে ৫টায় ট্রেনটি টঙ্গী অতিক্রম করে।

ঘটনাস্থল ঘুরে দেখে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন- প্রাথমিক তথ্যে তাদের মনে হয়েছে, সিগন্যাল ম্যান সংকেত দিতে দেরি করায় এ দুর্ঘটনা ঘটেছে। তবে একটি তদন্ত কমিটি হয়েছে, তারা বিষয়টি তদন্ত করে দেখবে।

রেলওয় পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আরিফুজ্জামানকে প্রধান করে গঠিত ওই কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জয়দেবপুর রেলওয়ে ফাঁড়ির এসআই রাকিবুল হক জানান, টঙ্গী জংশন ছাড়ার পরপরই নতুনবাজার এলাকায় দুর্ঘটনায় পড়ে জামালপুর কমিউটার।

“ট্রেনটির পেছনের চারটি বগি লাইনচ্যুত হলেও গতির কারণে ওই অবস্থায় ট্রেনটি কয়েকশ গজ এগিয়ে যায়। এক পর্যায়ে দুটি বগি কাত হয়ে যায়।

কমলাপুর রেলওয়ে থানার ওসি মো. ইয়াসিন জানান, ট্রেন লাইনচ্যুত হওয়ার পর ছাদে থাকা যাত্রীরা লাফিয়ে পড়লে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয় এবং আরো বেশ কয়েকজন আহত হন।

আহতদের মধ্যে সাতজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর মো. শাহাদাত (৩৮) নামে আরো একজনকে চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে মেডিকেল ফাঁড়ির এএসআই বাবুল মিয়া জানান।

ঢাকা মেডিকেলে ভর্তি বাকি ছয়জন হলেন- বাদল (২৮), সবুজ (৪০), ইসরাফিল (১২), আলমগীর (৩২), বাদল (৫০) ও মো. শরিফ (২৮)। তাদের শরীরে বিভিন্ন স্থানে জখম রয়েছে।

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মো. ইরাম শাহরিয়ার জানান, ওই দুর্ঘটনায় আহত মোট ২৬ জন বিকাল সাড়ে ৩টা পর্যন্ত তার হাসপাতালে চিকিৎসা নিতে গেছেন। তাদের মধ্যে আটজনকে তিনি ঢাকা মেডিকেলে নেওয়ার পরামর্শ দিয়েছেন।

ঘটনাস্থলে নিহত তিনজনের লাশ উদ্ধার করে রেল পুলিশের কাছে হস্তান্তর করেছেন ফায়ার সার্ভিস কর্মীরা। তবে ওই তিনজনের পরিচয় জানা যায়নি।

(জাস্ট নিউজ/একে/১৮৫৯ঘ.)