চলমান ‘বন্দুকযুদ্ধ’ নিয়ে বার্নিকাট

সবার আইনি সুবিধা পাওয়ার অধিকার আছে

সবার আইনি সুবিধা পাওয়ার অধিকার আছে

ঢাকা, ৩০ মে (জাস্ট নিউজ) : সারাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে মানুষ হত্যার সমালোচনা করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট বলেছেন, বাংলাদেশে এই মাদকবিরোধী অভিযানে যারা নিহত এবং আটক হচ্ছেন, তাদের প্রত্যেকেরই আইনি সুবিধা পাওয়ার অধিকার রয়েছে।

বুধবার সকালে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক শেষে বার্নিকাট এই মন্তব্য করেন।

বার্নিকাট বলেন, মাদকের বিরুদ্ধে আমাদের সরকারও (যুক্তরাষ্ট্রের সরকার) বাংলাদেশ সরকারের মতো জিরো টলারেন্স নীতি অবলম্বন করে। আমাদের দেশের রাজনীতিবিদরাও এই কথাগুলো বলে আসছেন। মাদকমুক্ত সমাজ গড়া সবার অঙ্গীকার। কিন্তু সেইটা হতে হবে আইনি প্রক্রিয়ার মাধ্যমে।

সরকারের চলমান মাদকবিরোধী অভিযান প্রক্রিয়ার সমালোচনা করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, মাদকের উৎস বন্ধ করা না গেলে চলমান মাদকবিরোধী অভিযান সফল হবে না। মাদক কারবারের সঙ্গে যারা সরাসরি জড়িত, তাদের আইনের আওতায় না এনে, মাদকের উৎস বন্ধ না করে এই মাদকবিরোধী অভিযান থেকে সাফল্য আসবে না বলেও মনে করেন তিনি।

গোয়েন্দা বাহিনীর তৈরি করা তালিকা ধরে এ অভিযান চলছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হলেও বিনা বিচারে কথিত বন্দুকযুদ্ধে মানুষ হত্যার ঘটনায় এর আগেও সমালোচনা করেছেন মানবাধিকারকর্মীরা। রাজনৈতিক দল বিএনপির পক্ষ থেকেও এ প্রক্রিয়ার সমালোচনা করা হয়। অভিযোগ করা হয়, রাঘববোয়ালদের না ধরে চুনোপুঁটিদের ‘ক্রসফায়ারে’ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, সারা দেশে চলমান মাদকবিরোধী অভিযানে গত ১৬ দিনে ১২০ জন নিহত হয়েছেন। আটক হয়েছেন শত শত মানুষ।

(জাস্ট নিউজ/একে/২১৫০ঘ.)