প্রশ্ন ফাঁসে সরকারি কর্মকর্তারা জড়িত: দুদক

প্রশ্ন ফাঁসে সরকারি কর্মকর্তারা জড়িত: দুদক

ঢাকা, ১৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : দুর্নীতি দমন কমিশনের (দুদক) ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে সরকারি কর্মকর্তারা জড়িত।

রবিবার সকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে এমন কথা জানান দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে শিক্ষকরাও জড়িত।

যেকোনো পাবলিক পরীক্ষা এলেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। আর এর সঙ্গে কিছু অসাধু চক্র জড়িত থাকে। এমনকি এর সঙ্গে সরকারি পর্যায়ের লোকজনও বাদ যান না। প্রশ্নপত্র ফাঁসসহ শিক্ষাক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদক একটি বিশেষ টিম গঠন করেছে। তারা এসব বিষয়ে অনুসন্ধান করে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে বেশ কিছু সুপারিশ দিয়েছে।

সুপারিশে বলা হয়েছে, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে শিক্ষা বোর্ড, বিজি প্রেস, ট্রেজারি, পরীক্ষা কেন্দ্রসহ আরো কিছু অসাধু চক্র জড়িত।

নাসির উদ্দিন আহমেদ বলেন, প্রশ্নপত্র ফাঁসে সরকারি লোকজন জড়িত আছে। আমরা কিছু শনাক্তও করেছি। আমাদের শক্ত অস্ত্র আছে। সেটা দিয়ে তাদের বের করে ধরপাকড় করা। কিন্তু আমরা তো সেই কাজে আসিনি। আমরা চাই, এ দেশের বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্ম তারা যাতে সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে। পাশাপাশি মানসম্মত শিক্ষা সেটা যেন হয়।

এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, মন্ত্রণালয় যে পুরোপুরি দুর্নীতিমুক্ত, তা বলা যাবে না। তবে দুর্নীতিমুক্ত করতে চেষ্টা চলছে। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে কোচিং বাণিজ্য একটি অন্যতম উৎস বলেও মনে করেন তিনি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা বলছি না, শতভাগ আমরা দুর্নীতিমুক্ত। ক্লাসে না পড়িয়ে বাধ্য করে বাড়িতে গিয়ে পড়তে। এর ব্যাখার দরকার নাই। যত ভালো শিক্ষক, তত কম পড়ায়।

বৈঠকে প্রশ্নপত্র তৈরি এবং বিতরণ-সংশ্লিষ্ট কাজে মেধাবী ও মূল্যবোধসম্পন্ন লোকদের নিয়োগ দেওয়ার তাগিদ দেওয়া হয়।

(জাস্ট নিউজ/ওটি/১৪৪৪ঘ.)