নন-এমপিওভুক্ত শিক্ষকদের সঙ্গে আবুল মকসুদের একাত্বতা

নন-এমপিওভুক্ত শিক্ষকদের সঙ্গে আবুল মকসুদের একাত্বতা

ঢাকা, ২০ জুন (জাস্ট নিউজ) : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আন্দোলনে একাত্বতা প্রকাশ করেছেন বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ।

আন্দোলনের ১১তম দিন বুধবার তিনি বলেন, একই সিলেবাস নিয়ে পড়ে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা বেশি সুবিধা পাবে, আর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কম সুবিধা পাবে এটা ঠিক নয়। বরং সব শিক্ষা প্রতিষ্ঠানকে একই সুবিধা দেওয়া উচিত।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির জন্য নাগরিক সমাজের পক্ষ থেকে এই দাবি জানান আবুল মকসুদ। এ সময় বিষয়টি নিয়ে বিবেচনা করায় সরকারকে অভিনন্দন জানান তিনি।

বিশিষ্ট এই কলামিস্ট বলেন, চলতি বাজেট অধিবেশনে এমপিওভুক্তির দাবি যেন বাস্তবায়ন করা হয় সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

আন্দোলনে নেতৃত্বদানকারী সংগঠন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী বলেন, আগামী ২২ তারিখের মধ্যে দাবি বাস্তবায়ন করা না হলে ২৩ তারিখ থেকে আমরা আমরণ অনশন কর্মসূচি পালন করবো।

এর আগে মঙ্গলবার প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচির সময় মাহমুদুন্নবী বলেন, স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে। এবার দাবি পূরণ ছাড়া আমরা রাস্তা ছাড়ব না।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ঈদের আগে থেকে অবস্থান কর্মসূচি চালিয়ে আসছিলেন। নির্ধারিত সূচি অনুযায়ী, ১০ জুন থেকে থেমে থেমে এবং ১৮ জুন থেকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন তারা।

বর্তমানে সারাদেশে স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান আছে পাঁচ হাজার ২৪২টি। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন ৭৫ হাজার থেকে ৮০ হাজার। ২০১০ সালের পর নতুন করে দেশে আর কোনো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি।

(জাস্ট নিউজ/এমআই/১৬৩০ঘ.)