স্বাধীন দেশে জনগণ তার মালিকানা হারিয়েছে : ড. কামাল

স্বাধীন দেশে জনগণ তার মালিকানা হারিয়েছে : ড. কামাল

ঢাকা, ২৮ জুন (জাস্ট নিউজ) : জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, জনগণকে এখন ঐকবদ্ধ হতে হবে। অতীতে সচেতন মানুষ ঐকবদ্ধ হয়েছিল ফলও পেয়েছিল। জনগণ ঐক্যবদ্ধ হলে দেশের মালিকানা তারা ফিরে পাবে এরং আসবে। তাছাড়া জনগণের অধিকার প্রকৃতপক্ষে ভোগ করতে হলে ঐক্যের প্রয়োজন আছে। তাই আসুন সবাই মিলে ঐকবদ্ধ হই।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে, (২য়তলা, কনফারেন্স লাউন্স) সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশের সংবিধান প্রণয়ন, আন্তর্জাতিক পরিমণ্ডলে মানবাধিকার ও সংঘাত নিরসন এবং আইনের শাসন প্রতিষ্ঠায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনকে যুক্তরাষ্ট্রের নটর ডেম বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘ডক্টর অব ল’ ডিগ্রি প্রদানের প্রেক্ষিতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে এ সংবর্ধনার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ।

ড. কামাল হোসেন আরো বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে বাড়ির মালিক এখন বেদখল হয়ে আছে। স্বাধীন দেশে যে জনগণের তার মালিকানা হারিয়েছে সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। বঙ্গবন্ধু স্বাক্ষরিত দলিলে সে সংবিধানে বলা আছে দেশের মালিক জনগণ। আর সংবিধানেই বলা আছে জনগণ সে মালিকানা ভোগ করতে পারবে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে। আমরা সংবিধানে স্বীকৃত দেশের মালিক। তাই জনগণকে দেশের মালিক হিসাবে গড়ার জন্য সেটা করতে হচ্ছে তা হল ঐক্য। জনগণ ঐকবদ্ধ হলে তারা তাদের মালিকানা বজায় রাখতে পারবে। দেশের মালিকানা জনগণের কাছে ফিরিয়ে দেয়াসহ গণতন্ত্র রক্ষা সম্ভব হবে জাতীয় ঐক্যের মাধ্যমে। কারণ যখনই জাতীয় ঐকবদ্ধ হয়েছে তখনই অধিকার ও বিজয় অর্জন করা গেছে।

গণস্বাস্থ্য নগর হাসপাতাল ট্রাস্টিবোর্ড চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জাতীর এমন সঙ্কটকালীন সময়ে ড. কামাল হোসেনকে তার দায়িত্ব পালন করতে হবে। তিনি ড. কামাল হোসেনকে সব ধরনের বিভেদ ভুলে এসময়ে জাতির পাশে দাঁড়াতে আহবান জানান। গণতন্ত্র উদ্ধারে ভূমিকা রাখতে অনুরোধ জানান।

অনুষ্ঠানে ডাকসু’র সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, গণফোরামের নির্বাহী পরিষদের সদস্য অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাবেক কুটনৈতিক মহিউদ্দিন আহমদ, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ.ব.ম মোস্তফা আমীন। সঞ্চলান করেন গণফোরামের সাংগঠনিক সম্পাদক মোশতাক আহমেদ।

(জাস্ট নিউজ/একে/২০২৩ঘ.)