রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের ৩০ লাখ প্যাকেট ওরস্যালাইন

রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের ৩০ লাখ প্যাকেট ওরস্যালাইন

ঢাকা, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : রোহিঙ্গা শরণার্থীদের জন্য সাহায্য হিসেবে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) পাঠানো ৩০ লাখ প্যাকেট ওরস্যালাইন ঢাকায় এসেছে।

মঙ্গলবার রাজধানীর মহাখালীতে ইউএসএইডের কর্মকর্তারা ওরস্যালাইনের চালানটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন।

আগস্টের ২৪ তারিখ থেকে যুক্তরাষ্ট্র সরকার ৬ লাখ ৫৫ হাজারের বেশি রোহিঙ্গা এবং তারা যে এলাকায় আশ্রয় নিয়েছেন সেই এলাকার জনগণকে ৯০ মিলিয়ন ডলারেরও বেশি অর্থ সহায়তা দিয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বরে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় জরুরি স্বাস্থ্য সেবা দ্রব্য কিনতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুরোধে ইউএসএইড এই ৩০ লাখ ওরস্যালাইন কেনে। ওরস্যালাইনের চালানটি এখন কক্সবাজার যাবে যেখানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য খাতের অংশীদারদের মাধ্যমে এটি সঠিকভাবে বিতরণ করা হবে।

ইউএসএইডের বাংলাদেশ মিশন ডিরেক্টর ইয়ানিনা জারুজেলস্কি বলেন, বাংলাদেশ সরকারের সাথে অংশীদারিত্ব করে এই জীবন বাঁচানো দ্রব্যাদি রোহিঙ্গা শরণার্থীদের প্রদান করতে পেরে ইউএসএইড গর্বিত।

তিনি আরো বলেন, অনেক দশক ধরেই আমরা অরক্ষিত নারী, পুরুষ এবং শিশুদের মৃত্যুরোধে বাংলাদেশসহ সারা পৃথিবীতে ওরস্যালাইন ব্যবহার করে আসছি। স্থানীয়ভাবে ক্রয়কৃত এই ওরস্যালাইন ডায়রিয়াজনিত রোগের প্রয়োজনীয় চিকিৎসা দিতে পারবে, যার প্রাদুর্ভাব রোহিঙ্গা ক্যাম্পে বেশ গুরুতর হুমকি হিসাবে রয়েছে। এই ধরণের অসুস্থতা বয়স্ক, শিশু এবং নবজাতকদের জন্য প্রাণঘাতী হতে পারে।

১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে ৭০০ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৬ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে প্রায় ২০ কোটি ডলার দিয়েছে।

ইউএসএআইডি বাংলাদেশে যেসব কর্মসূচিতে সহায়তা প্রদান করে সেগুলোর মধ্যে রয়েছে- গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্প কার্বন উন্নয়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।

(জাস্ট নিউজ/একে/২২৪৩ঘ.)