বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ১৫ জুলাই (জাস্ট নিউজ) : দ্বি-পাক্ষিক বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট এবং নিরাপত্তা ইস্যুকে প্রাধান্য দিয়ে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এটি ষষ্ঠ বৈঠক।

রবিবার সকাল সাড়ে ১০টায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে এই বৈঠক শুরু হয়।

ঢাকাস্থ ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে- বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবেলা, সক্ষমতা বৃদ্ধি এবং নিরাপত্তা সংস্থাসমূহের মধ্যে বর্ধিত সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, জাল মুদ্রা, মাদক ও মানব পাচার রোধ এবং কনস্যুলার সম্পর্কিত বিভিন্ন বিষয়সহ দ্বিপাক্ষিক নিরাপত্তা বিষয়ক সকল ইস্যু আলোচিত হয়।

বৈঠকে উভয়পক্ষই ভারত ও বাংলাদেশের জনগণের পারস্পরিক উন্নতির জন্য বিশ্বাস, বন্ধুত্ব ও সমঝোতার ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো জোরদার করতে তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

কর্মসংস্থান এবং শিক্ষার্থী ভিসার মেয়াদ বর্ধিত করাসহ উভয় দেশের মধ্যে ভিসা প্রক্রিয়া আরো উদার করার জন্য, পূর্ববর্তী ‘রিভাইসড ট্রাভেল অ্যারেঞ্জমেন্ট-২০১৩’ (আরটিএ-২০১৩)-এর সংশোধিত ‘আরটিএ-২০১৮’ স্বাক্ষর প্রত্যক্ষ করেন মন্ত্রীগণ।

এর আগে, রাজনাথ সিং ঢাকার ধানমণ্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও তিনি ঢাকেশ্বরী মন্দিরে পূজা দেন।

(জাস্ট নিউজ/একে/২৮২৬ঘ.)