যেকোনো মূল্যে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা হবে: ইসি

যেকোনো মূল্যে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা হবে: ইসি

রাজশাহী, ১৭ জুলাই (জাস্ট নিউজ) : রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনের ভোটারদের নিরাপত্তা নিশ্চিতসহ সাজানো মামলা দিয়ে যেন কাউকে হয়রানি করা না হয় সেজন্য নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী।

রাসিকের আসন্ন নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজশাহী বিভাগীয় সমন্বয় কমিটির সভা শেষে মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভোটারের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব, যেকোনো মূল্যে আমরা তাদের নিরাপত্তা দেব। আর প্রচারে ককটেল হামলা বা কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য আইনশৃংখলা বাহীনিকে সজাগ থাকতে হবে।

ইসি শাহাদত হোসেন চৌধুরী বলেন, সুষ্ঠু নির্বাচনের পাশাপাশি ভোটাররা যেন ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন সেই লক্ষ্যে নির্বাচন কমিশন স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবে।

ইসি বলেন, নির্বাচনে আশংঙ্কা তৈরি করতে পারে এমন কোনো ঘটনা রাজশাহীতে ঘটেনি। তবে মঙ্গলবার সকালে প্রচারে ককটেল হামলার যে ঘটনাটি ঘটেছে, তা আইনশৃংখলা বাহীনি খতিয়ে দেখছে। আর প্রার্থীদের সুনির্দিষ্ট অভিযোগগুলো আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইসি জানান, নির্বাচনের দিন ৩০টি ওয়ার্ডে ৩০টি ভ্রাম্যমাণ আদালত অবস্থান করবে। তাদের সহযোগীতায় বিজিবি ও র‌্যাবের একটি করে স্ট্রাইকিং ফোর্স টহলে থাকবে। এর পাশাপাশি ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। প্রতিটি ভোট কেন্দ্রে ২২ থেকে ২৪ জন করে পুলিশ থাকবে। একই সাথে ভিজিলেন্স টিমও কর্মরত থাকবে। নির্বাচনী এলাকায় কোন বৈধ অস্ত্র প্রদর্শন বা বহন করা যাবে না। ৪৮ ঘন্টা আগেই বাস, ট্রাক, অটোসহ যানবাহন চলাচল বন্ধ থকবে।

সুষ্ঠুভাবে রাসিক নির্বাচনের ভোটগ্রহণ ও নির্বাচনকালীন সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে রাজশাহীর জেলা ও মহানগর পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার, জেলা ও বিভাগীয় প্রশাসন, নির্বাচন কমিশনসহ স্থানীয় সকল প্রশসনের সদস্যদের নিয়ে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন ইসি শাহাদত হোসেন চৌধুরী।

(জাস্ট নিউজ/একে/১৯৫৫ঘ.)