দিনভর বৃষ্টি, রাজধানীবাসীর চরম দুর্ভোগ

দিনভর বৃষ্টি, রাজধানীবাসীর চরম দুর্ভোগ

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : বৃষ্টির শব্দে মঙ্গলবার সকালে ঘুম ভাঙে রাজধানীবাসীর। দিনভর বৃষ্টিপাতে নাজেহাল রাজধানীর মানুষ। বিভিন্ন জায়গায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। কোথাও হাঁটু পানি, কোথাও কোমর পানি। রাস্তায় চলাচল করতে গিয়ে নগরীর মানুষকে পোহাতে হচ্ছে নানা ভোগান্তি। রাস্তার বিভিন্ন জায়গায় গর্ত থাকায় ঘটছে দুর্ঘটনা। জমে থাকা বৃষ্টির পানির কারণে ব্যাহত হচ্ছে যান চলাচল। ঢাকার বিভিন্ন জায়গা ঘুরে ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

ঢাকার মতিঝিল, পল্টন, বিজয়নগর, শান্তিনগর, আরামবাগ, মিরপুর, কাজীপাড়া, শেওড়াপাড়া, বিজয় সরণি, বাড্ডা, যাত্রাবাড়ী, গ্রিন রোড, কাঁঠালবাগান, তেজতুরী বাজারসহ বিভিন্ন জায়গার প্রধান সড়কে পানি জমে থাকার কারণে এসব এলাকার বাসিন্দাদের পোহাতে হচ্ছে নানা রকম ভোগান্তি। পুরো নগরে দেখা গেছে তীব্র যানজট।

আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন বলেন, মৌসুমি বায়ুর কারণে আজ সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও দমকা হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী বর্ষণ হতে পারে। দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে। ভারী বর্ষণে সিলেট ও চট্টগ্রাম বিভাগে কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

এদিকে রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, সকালে ঘর থেকে বের হয়েই দুর্ভোগে পড়তে হয়েছে রাজধানীর অফিসগামী মানুষকে। সড়ক ও অলিগলিতে পানি জমে যাওয়ায় সড়কে দিনভরই বাস, সিএনজি, অটোরিকশা, রিকশা, ট্যাক্সিক্যাবের সংখ্যা দেখা গেছে খুবই কম। এতে অনেকেই সকালে রাস্তায় বেরিয়ে পড়েন বিপাকে। নির্দিষ্ট সময়ের মধ্যে গণপরিবহন না পেয়ে দুর্ভোগ পেরিয়ে দেরিতে পৌঁছাতে হয় কর্মস্থলে। অনেককে আবার বৃষ্টিতে ভিজে হেঁটে ছুটতে দেখা গেছে।

ভুক্তভোগীরা বলছেন, বেশিরভাগ সড়কে খোঁড়াখুঁড়ি হচ্ছে। ফলে ড্রেনেজ পাইপের মুখে ময়লা-আবর্জনা, মাটি ও ইট-সুড়কি জমে থাকায় বৃষ্টির পানি দ্রুত সরতে না পারায় এ জলাবদ্ধতা তৈরি হয়েছে। শহরের পানি নিষ্কাশন ব্যবস্থা অত্যন্ত বেহাল। ড্রেনগুলো সময়মতো পরিষ্কার না করা ও রাস্তাঘাট ঠিক না করায় সামান্য বৃষ্টিতেই শহরের সড়কগুলো পানিতে সয়লাব হয়। এই সুযোগে নগরীর অলিগতিতে রিকশা, অটোরিকশা, সিএনজিসহ বিভিন্ন ছোট ছোট পরিবহন চালকরা ভাড়া বাড়িয়ে দিয়েছেন।

(জাস্ট নিউজ/একে/২১২৮ঘ.)