২০ লাখ টাকা পেল জিহাদের পরিবার

২০ লাখ টাকা পেল জিহাদের পরিবার

ঢাকা, ১২ আগস্ট (জাস্ট নিউজ) : শাহজাহানপুরে ওয়াসার পাইপে পড়ে নিহত শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকার দিয়েছে ফায়ার সার্ভিস ও রেলওয়ে কর্তৃপক্ষ। আদালতে নির্দেশনা অনুযায়ী এই চেক দেওয়া হয়। রবিবার এ তথ্য জানিয়েছেন এ সংক্রান্ত রিটকারী আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম ও জিহাদের বাবা নাসির উদ্দিন।

আব্দুল হালিম বলেন, ‘ফায়ার সার্ভিস ১০ লাখ টাকার পে অর্ডার এবং রেলওয়ে ১০ লাখ টাকার চেক দিয়েছে বলে শুনেছি। কিন্তু ১৪ আগস্ট আদালতে মামলার বিষয়ে পরবর্তী শুনানির জন্য তারিখ ধার্য রয়েছে। এর মধ্যে আমি হলফনামা না পাওয়া পর্যন্ত বিষয়টি পরিষ্কার করতে পারবো না।’

তবে, জিহাদের বাবা বলেন, ‘আমি ও আমার স্ত্রী খাদিজার নামে উত্তরা ব্যাংকের মতিঝিল শাখায় যৌথ অ্যাকাউন্ট খুলেছি। ওই অ্যাকাউন্টে গত ৬ আগস্ট আমাকে চেক দিয়েছে তারা। এরপর গত বৃহস্পতিবার ব্যাংকের মতিঝিল শাখায় চেক জমা দিয়েছি। আগামীকাল সোমবার (১৩ আগস্ট) ব্যাংকে যাবো টাকা জমা হয়েছে কিনা দেখবো।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর বাসার কাছে শাজাহানপুর রেলওয়ে মাঠের পাম্পের পাইপে পড়ে যায় জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা পর ২৭ ডিসেম্বর বিকাল ৩টার দিকে শিশু জিহাদকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। এরপর ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে ২৮ ডিসেম্বর জিহাদের পরিবারের জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম হাইকোর্টে রিট করেন।

পরে ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি শিশু জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ।

রুলের শুনানি শেষে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্টের রায়ে শিশু জিহাদের পরিবারকে রেলওয়ে কর্তৃপক্ষকে ১০ লাখ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা (মোট ২০ লাখ টাকা) ৯০ দিনের মধ্যে তার বাবা-মার কাছে হস্তান্তরের নির্দেশ দেন হাইকোর্ট।

(জাস্ট নিউজ/একে/২১৩২ঘ.)