ঈদযাত্রায় নিরাপদ সড়কের দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি

ঈদযাত্রায় নিরাপদ সড়কের দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি

ঢাকা, ১৮ আগস্ট (জাস্ট নিউজ) : ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা ও যাত্রীদুর্ভোগ লাঘবে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

রাজধানীসহ সারাদেশে অতিরিক্ত ভাড়া আদায় মনিটরিং কর্মসূচিতে অংশগ্রহনকারী সেচ্ছাসেবক ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্য পর্যবেক্ষণ উপ-কমিটির সদস্যদের নিয়ে গত দুইদিন ধরে বিভিন্ন বাস টার্মিনাল, সদরঘাট লঞ্চ টার্মিনাল ও কমলাপুর রেলওয়ে স্টেশনে ঈদযাত্রা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, দেশের সবকটি জাতীয় মহাসড়কে ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় যানবাহনের পাশাপাশি পণ্যবাহী ট্রাক, মিনি ট্রাক, হিউম্যান হলার, মোটরসাইকেল এমনকি নছিমন-করিমনেও দুরপাল্লায় যাত্রীবহন করতে দেখা যাচ্ছে।

ফিটনেসবিহীন যানবাহন দ্রুতগামী যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে চলার কারণে মহাসড়কে দুর্ঘটনার ঝুঁকি ও যানজট দেখা দিচ্ছে। অনতিবিলম্বে ঈদযাত্রায় ফিটনেসবিহীন যানবাহন ও লাইসেন্সবিহীন অযোগ্য চালক নিয়ন্ত্রণে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া না গেলে এবারের ঈদেও মৃত্যুর মিছিল দীর্ঘায়িত হবে বলে দাবি করেন তিনি।

তিনি আরো বলেন, এবারের ঈদে সারাদেশে প্রায় ৫ কোটি যাত্রীর ১৫ কোটি ট্রিপ স্বল্প সময়ে বহনের মতো গণপরিবহন ব্যবস্থা অথবা রাস্তা কোনটির সক্ষমতা আমাদের নেই।

এছাড়াও সারাদেশে ৫ লক্ষাধিক যানবাহন ফিটনেসবিহীন, ১০ লাখ নছিমন-করিমন, ইজিবাইক সড়ক মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে। গণপরিবহন সংকটের কারণে ও কম ভাড়ার আশায় নিম্ন আয়ের লোকজন ফিটনেসবিহীন এইসব যানবাহন, পণ্যবাহী যানবাহন, বাস ট্রেন ও লঞ্চের ছাদে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে।

প্রতিবছরের ন্যায় এবারও বিআরটিএ’র মনিটরিং কমিটি মাঠে থাকলেও ঈদযাত্রায় যাত্রী সাধারণের বাস ও লঞ্চের টিকিট দ্বিগুন কোন কোন ক্ষেত্রে তিনগুন দামে কিনতে হচ্ছে।

সারাদেশের সড়ক, রেল ও নৌ-পথের যাত্রীসেবা পরিস্থিতি নিয়ে সেচ্ছাসেবকরা এসময় মহাসচিবের কাছে বিস্তারিত তুলে ধরেন। এতে ভাঙাচুরা সড়ক-মহাসড়ক, দীর্ঘ যানজট, নৌ-পথে অতিরিক্ত যাত্রীবহন, নৌপথে নদীবন্দর ও খেয়াঘাটে নিয়োজিত ইজারাদারদের অতিরিক্ত টোল আদায়, রেলপথের টিকিট কালোবাজারি, সড়ক ও নৌপথে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য নিয়ে বিস্তারিত চিত্র এসব আলোচনায় উঠে আসে।

পর্যবেক্ষণকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলে- সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের সমন্বয়ক মো. সায়মন চৌধূরী, স্বেচ্ছাসেবক উপ-কমিটির আহ্বায়ক আজহারুল আলম জিকু, মো. শামসুদ্দীন চৌধুরী, মাহমুদুল হাসান রাসেল, তৌহিদুল ইসলাম, জিয়াউল হক চৌধুরী, মিলাদ উদ্দিন মুন্না, আজিজুল হক চৌধুরী, মহিউদ্দিন আহম্মেদ, মো. শাহিন প্রমূখ।

(জাস্ট নিউজ/এমআই/১২৩২ঘ.)