‘মত প্রকাশের জগৎ ছোট হলে গুজব ছড়ায়’

‘মত প্রকাশের জগৎ ছোট হলে গুজব ছড়ায়’

ঢাকা, ১৯ আগস্ট (জাস্ট নিউজ) : রাজধানীতে আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তারা বলেছেন, প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন খসড়া অনুযায়ী পাস হলে তা মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা দুটিকেই ব্যাহত করবে। তারা বলেন, মতপ্রকাশের জগৎ ছোট হলে গুজব বেশি ছড়ায়।

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে এই গোলটেবিল আলোচনার আয়োজন করে পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশ। এতে বক্তারা বলেন, যেভাবে তথ্যপ্রযুক্তির প্রসার হচ্ছে, সেখানে নিরাপত্তার জন্য একটি আইনের প্রয়োজন আছে। কিন্তু প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়াটি যেভাবে আছে, পাস হলে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা, চিন্তা ও বিবেকের স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতা খুবই ব্যাহত হবে।

আলোচনায় অংশ নিয়ে ডেইলি স্টার সম্পাদক মাহ্‌ফুজ আনাম বলেন, সরকারের উদ্যোগের সঙ্গে একমত যে একটা ডিজিটাল নিরাপত্তা আইন দরকার। কিন্তু বর্তমান খসড়াটি যদি আমূল পরিবর্তন হয়ে না আসে, তাহলে অবশ্যই সেটা মানুষের মতপ্রকাশের স্বাধীনতা, বিবেক ও চিন্তার স্বাধীনতা এবং অবশ্যই গণমাধ্যমের স্বাধীনতা ব্যাহত করবে। তিনি বলেন, যখনই ব্যক্তিগত মতপ্রকাশের জগৎ ছোট হয়ে আসে, তখনই কিন্তু গুজব বেশি ছড়ায়।

মাহ্‌ফুজ আনাম বলেন, অভিজ্ঞতায় দেখা গেছে, যখন একটি সমাজ, একটি জনগোষ্ঠী নির্দ্বিধায় ও নিঃসংকোচে মতপ্রকাশ করতে পারে, তখনই একটি সমাজ সামগ্রিকভাবে উন্নতি লাভ করে।

কবি মুহম্মদ নুরুল হুদা বলেন, আইন তখনই করা হয় এবং বাড়ানো হয়, যখন কোনো আইনকে হাতিয়ার হিসেবে ব্যবহারের চেষ্টা করা হয়। তিনি বলেন, প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন সৃষ্টিশীল লেখকদের বেশি ক্ষতিগ্রস্ত করবে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান বলেন, সবাই একমত যে, একটি আইন দরকার। কিন্তু সেই আইন দিয়ে আবার বাক, ব্যক্তি, সংবাদপত্রের স্বাধীনতা হরণ করা হয়, সেটা হতে পারে না।

একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুরুল আহসান বুলবুল প্রস্তাবিত আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

ব্রতীর নির্বাহী পরিচালক শারমিন মুরশিদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের দাবি জানান।

পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সভাপতি মাসুদ আহমেদের সভাপতিত্বে আলোচনায় কবি ও সংসদ সদস্য কাজী রোজী, ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন প্রমুখ অংশ নেন।

(জাস্ট নিউজ/এমআই/০৯৫০ঘ.)